বিয়ে সম্পন্ন, তবুও ২৪ সাল পর্যন্ত তারা স্বামী-স্ত্রী না!

প্রকাশিত: 10:40 PM, July 29, 2021

বিয়ে সম্পন্ন, তবুও ২৪ সাল পর্যন্ত তারা স্বামী-স্ত্রী না!

ক্রাইম সিলেট ডেস্ক : কিশোরীকে বিয়ে করার অপরাধে বিয়ের ওপর নিষেধাজ্ঞা দিলেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় বরের দণ্ডাদেশও দেওয়া হয়। বুধবার দিবাগত গভীর রাতে তালা উপজেলার নগরঘাটা ইউনিয়নের গাবতলা গ্রামে এ ঘটনা ঘটে।

উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম তারেক সুলতানের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে বর রুবেল হোসেনকে (২৪) দশ হাজার টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের কারাদণ্ডাদেশ দেন।

তালা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহার জানান, উপজেলার নগরঘাটা ইউনিয়নের গাবতলা গ্রামের রজব আলী বাজনদারের ছেলে রুবেল হোসেন চার দিন আগে মনিরাপুর উপজেলার চালুয়াহাটি ইউনিয়নের গোপীকান্তপুর গ্রামের জলিল বিশ্বাসের মেয়ে রিংকী খাতুনকে (১৫) বিয়ে করেন। অপ্রাপ্ত বয়স্ক মেয়েকে বিয়ে করার বিষয়টি জানার পর রুবেল হোসেনকে লিখিত নোটিশ পাঠানো হয়। নোটিশ পেয়ে রুবেল তার কিশোরী নববধূকে নিয়ে আত্মগোপনে চলে যান।

বুধবার রাতে টানা বর্ষণের সুযোগে রুবেল তার স্ত্রীকে নিয়ে নিজ বাড়িতে ফিরে আসেন। তার ফেরার খবর পেয়ে বিষয়টি উপজেলা প্রশাসনকে অবহিত করা হয়। রাত ১০টার দিকে রুবেলের বাড়িতে উপস্থিত হয় ভ্রাম্যমাণ আদালত। এসময় বিচারক এস. এম. তারেক সুলতানের নেতৃত্বে রুবেলের বাড়িতে অভিযান পরিচালনা করে বর-বউকে জিজ্ঞাসাবাদ করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের বিচারক বাল্য বিবাহ নিরোধ আইনে বর রুবেলকে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের
কারাদণ্ড প্রদান করেন।

এছাড়া, কিশোরী বধুকে তার পিতার কাছে ফেরৎ পাঠানোর জন্য ওই রাতেই তাকে স্থানীয় ইউপি সদস্যের জিম্মায় দেওয়া হয়। একই সঙ্গে এই বিয়ের উপর ২০২৪ সাল পর্যন্ত নিষেধাজ্ঞা জারি করা হয়।

বর রুবেল হোসেন বলেন, রাতে ধার কর্জ করে জরিমানার টাকা পরিশোধ করি। ফলে কারাদণ্ড থেকে এ যাত্রায় রক্ষা পাই। আর বিয়ে-সাদী নিয়ে ২০২৪ সালের পর কথা বলব। কন্যা দায় উদ্ধার করতে যেয়ে নিজেই দায় ঠেকে গেছি।

ভ্রাম্যমাণ আদালতের অভিযানে এ সময় আরো উপস্থিত ছিলেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহার ও জেলা বাল্যবিবাহ প্রতিরোধে কমিটির সদস্য সাকিবুর রহমান।

বিজ্ঞাপন

আর্কাইভ

July 2021
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  

সর্বশেষ খবর

………………………..