গোয়াইনঘাটে ৭ গ্রামের শিক্ষার্থীরা এবার সহজেই পাবে শিক্ষার আলো

প্রকাশিত: 11:35 PM, July 28, 2021

গোয়াইনঘাটে ৭ গ্রামের শিক্ষার্থীরা এবার সহজেই পাবে শিক্ষার আলো

গোয়াইনঘাট প্রতিনিধি :: সিলেটের গোয়াইনঘাট উপজেলার নন্দীরগাঁও ইউনিয়নে প্রতিষ্ঠা করা হয়েছে ‘কচুয়ারপার নিম্ন মাধ্যমিক বিদ্যালয়’। এতে উপজেলার কচুয়ারপার, দারিরপার, দ্বারিকান্দী, দামারীপার, চৌধুরীকান্দী, বাইমারপার ও চলিতাবাড়ী- এই ৭টি গ্রামের শিক্ষার্থীরা সহজেই আলোচিকত হবে শিক্ষার আলোয়।

জানা গেছে, ‘কচুয়ারপার নিম্ন মাধ্যমিক বিদ্যালয়’ প্রতিষ্ঠার আগে এসব গ্রামের শিক্ষার্থীরা প্রায় ৫/৭ কিলোমিটার কাঁদা-জল মাড়িয়ে অত্যন্ত কষ্ট সহ্য করে মাধ্যমিক পর্যায়ে পড়াশোনার জন্য গোয়াইনঘাট উপজেলার দশগাগাওঁ নয়াগাঁও উচ্চবিদ্যালয় ও কলেজ, আঙ্গারজুর আলিম মাদরাসা এবং পিয়াইনগুল কলিম উল্লাহ উচ্চবিদ্যালয়ে যেতেন। এছাড়াও অনেকে সিলেট সদর উপজেলার হাজী আব্দুস সামাদ মেমোরিয়াল একাডেমি ও সাহেব বাজার উচ্চবিদ্যালয় ও কলেজে যেতেন। তবে ‘কচুয়ারপার নিম্ন মাধ্যমিক বিদ্যালয়’ প্রতিষ্ঠার ফলে এসব এলাকার শিক্ষার্থীদের সীমাহীন দুর্ভোগ লাঘব হয়েছে।

কচুয়ারপার, দারিরপার, দ্বারিকান্দী, দামারীপার, চৌধুরীকান্দী, বাইমারপার ও চলিতাবাড়ী গ্রামের মানুষের দীর্ঘদিনের স্বপ্ন ছিলো- একটি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠার। কিন্তু এতদিন নানা কারণে তা সম্ভব হয়নি। অবশেষে সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপির ঐকান্তিক প্রচেষ্টায় ৭ গ্রামবাসীর সেই স্বপ্ন পূরণ হয়েছে।

প্রথম পর্যায়ে নন্দীরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস কামরুল হাসান আমিরুল ও স্থানীয় গণ্যমান্য মুরুব্বিগণ কচুয়ারপার নিম্ন মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠায় ঐক্যমত পোষণ করেন। পরবর্তীতে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় স্থাপনের উদ্দেশ্যে কচুয়ারপার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ইউপি চেয়ারম্যান এস কামরুল হাসান আমিরুল ও স্থানীয় এলাকাবাসীর যৌথ উদ্যোগে বৃহৎ আকারে সভা আহবান করেন। এ সভায় অংশগ্রহণ করেন গোয়াইনঘাট উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল হাকিম চৌধুরী, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ ইব্রাহিম, সিলেট পল্লী বিদ্যুৎ সমিতি -২ এর সাবেক সভাপতি মুহিবুর রহমান, গোয়াইনঘাট প্রেসক্লাব সভাপতি এম এ মতিন, নন্দীরগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোঃ সিরাজ উদ্দিন, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের সদস্য মো. নাছির উদ্দীন, কচুয়ারপার গ্রামের বিশিষ্ট মুরব্বি আলকাছ মিয়া, সিরাজুল ইসলাম, আব্দুল ওয়াছির লারু, জেলা যুবলীগ নেতা এম,মহিউদ্দিন মহি, সাবেক মেম্বার মতিউর রহমান, মকদ্দুস আলী,প্রভাষক আব্দুল হামিদ,আব্দুল মুমিন ও এসকে জিয়াউল হক জিয়া এবং এছাড়াও কচুয়ারপার ছাত্র পরিষদের সকল স্তরের দায়িত্বশীল ও সদস্যবৃন্দ।

ওই সভায় গোয়াইনঘাট উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল হাকিম চৌধুরী ও গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ ইব্রাহিম কচুয়ারপার গ্রামবাসীর সাথে দীর্ঘক্ষণ আলোচনা ও পর্যালোচনা করে বিদ্যালয় প্রতিষ্ঠার জন্য ১০১ শতাংশ জমি সংগ্রহ করেন। পরে ওই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নামে রেজিষ্ট্রেশন করা হয়। স্থানীয়দের দানকৃত জমি ভরাট ও বিদ্যালয়ের একাডেমিক ভবন নির্মাণে এগিয়ে আসেন সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি ও গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও নন্দীরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস কামরুল হাসান আমিরুল। ২০২০ সালের ১০ মার্চ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি অত্র বিদ্যালয়ের ভিত্তি-প্রস্থর করেন। কচুয়ারপার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অস্থায়ী ক্যাম্পাসে ২০২১ শিক্ষাবর্ষে ৬ষ্ঠ শ্রেণি দিয়ে ক্লাস শুরু হয়।

বর্তমানে কচুয়ারপার নিন্ম মাধ্যমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতির দায়িত্বে রয়েছেন নন্দীরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস কামরুল হাসান আমিরুল এবং প্রধান শিক্ষকের দায়িত্বে রয়েছেন আব্দুল মুমিন। এছাড়াও সহকারী শিক্ষক হিসেবে বিদ্যালয়ে দায়িত্ব পালন করছেন আমিনুল ইসলাম,আব্দুল কাইয়ুম ও ফাহমিদা বেগম।

ইতোমধ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি ও নন্দীরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস কামরুল হাসান আমিরুলের হস্তক্ষেপে বিদ্যালয়টির মাটি ভরাট ও ৩ কক্ষ বিশিষ্ট আধাপাকা ১ টি ঘর নির্মাণ করা হয়েছে। পিছিয়ে পড়া এই জনপদের কথা বিবেচনা করে উক্ত বিদ্যালয়ে জরুরিভিত্তিতে সরকারি একটি বহুতল ভবন নির্মাণের জোর দাবি জানিয়েছেন স্থানীয়রা।

বিজ্ঞাপন

আর্কাইভ

July 2021
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  

সর্বশেষ খবর

………………………..