সকল নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে আ’লীগ প্রার্থী হাবিবের ‘কৌশলী’ প্রচারণা

প্রকাশিত: 12:27 AM, July 8, 2021

সকল নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে আ’লীগ প্রার্থী হাবিবের ‘কৌশলী’ প্রচারণা

স্টাফ রিপোর্টার : আগামী ২৮ জুলাই শূন্য হওয়া সিলেট-৩ আসনের উপ-নির্বাচন হওয়ার কথা রয়েছে। কিন্তু করোনা মহামারীর কারণে নির্বাচন কোনদিকে মোড় নেবে সে বিষয়টি এখনো অনিশ্চিত। এদিকে করোনার এই কঠিন সময়েও প্রার্থীদের প্রচারকার্য দেখে মনে হচ্ছে নির্বাচনের সময় ফুরিয়ে এসেছে। বিভিন্ন এলাকায় মাজার জিয়ারত, সৌজন্য সাক্ষাত, নেতাকর্মীদের ঘর-বাড়িতে দাওয়াতসহ নানা কৌশলে এই সকল প্রচারণা চালানো হচ্ছে। করোনার বর্তমান পরিস্থিতির উর্ধ্বগতি নিয়ন্ত্রণে না আসায় যেখানে সরকারের উদ্বেগ বাড়ছে। সেখানে কঠোর বিধি-নিষেধের মাঝেও নেতাকর্মীদের এমন আচরনে রীতিমতো আলোচনা ও সমালোচনার ঝড় বইছে।

তবে কঠোর লকডাউনের কারণে সিলেট-৩ আসনের উপনির্বাচনের প্রচারণা ১ থেকে ৭ জুলাই পর্যন্ত বন্ধ রাখার নির্দেশনা দেয় নির্বাচন কমিশন। এ ব্যাপারে একটি পরিপত্রও জারি করেছিলেন সিলেটের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও সিলেট-৩ আসনের উপনির্বাচনের রিটার্নিং অফিসার মোহা. ইসরাইল হোসেন।

৮ জুলাই থেকে প্রচারণা করা যাবে কি যাবে না- সেটিও নির্বাচন কমিশন জানানোর কথা। কিন্তু প্রথম মেয়াদ শেষ হওয়ার আগেই গণজমায়েত করে ডাকঢোল বাজিয়ে প্রচারণা চালাচ্ছেন কোনো প্রার্থী। কঠোর লকডাউনকালীন নিয়ম ভঙ্গ করলে প্রার্থী বা তাদের কর্মী-সমর্থকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানানো হয়।
কিন্তু এই নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রচারণা অব্যাহত রেখেছেন এ আসনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হাবিবুর রহমান হাবিব। করোনার এই কঠিন সময়ে যখন স্বাস্থ্যবিধি মানতে এবং কঠোর লকডাউন সফল করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্ব্বোচ্চ চেষ্ঠা চালিয়ে যাচ্ছেন। তখন সিলেটে একদিনে ৯জন মারা যাওয়া করোনার সর্বোচ্ছ মৃত্যুর দিনে ৭ জুলাই বুধবারও দিনব্যাপী বিভিন্ন এলাকায় চষে বেড়াতে দেখা যায় তাকে। এমনকি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে বিভিন্ন অনুষ্ঠানের ছবি এবং ভিডিও।

কঠোর লকডাউনের প্রথমদিন বৃহস্পতিবার বিকেলে নিজ নির্বাচনী এলাকা দক্ষিণ সুরমার বরইকান্দি এলাকায় যান হাবিবুর রহমান হাবিব। সন্ধ্যায় বরইকান্দি ইউনিয়নের রায়েরগ্রাম জামে মসজিদে মাগরিবের নামাজ আদায় করেন। এসময় মসজিদে জড়ো হওয়া মুসল্লিদের সঙ্গে কুশল বিনিময় করেন হাবিব।

ওইদিন রাতে নিজের ফেসবুকে কুশল বিনিময়ের একাধিক ছবি আপ করেন তিনি। এতে দেখা যায়, হাবিবসহ উপস্থিত প্রায় কারো মুখে মাস্ক নেই। সামাজিক দূরত্বের নির্দেশনা না মেনে সবাই গাদাগাদি করে আছেন। শুক্রবারও নেতাকর্মীদের সাথে নিয়ে ফেঞ্চুগঞ্জের ঘিলাছড়ায় হজরত সৈয়দ মো. ইসহাক আলী শাহ (রহ.) এর মাজার জিয়ারত হাবিবুর রহমান হাবিব। জিয়ারত শেষে বেশকিছু লোক হাবিবকে ঘিরে ধরেন। তারা সামাজিক দূরত্ব না মেনেই জড়ো হন এবং করমর্দন করেন। এদের বেশিরভাগের মুখেই মাস্ক ছিলো না। এমনকি হাবিবের মুখেও ছিল না মাস্ক।

এই সকল বিধি-নিষেধ এবং স্বাস্থ্যবিধি না মানায় বিভিন্ন গনমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। মূলত এর পর থেকেই কৌশলী প্রচারণা অব্যাহত থাকলেও বন্ধ রয়েছে গনমাধ্যমের ই-মেইলে সংবাদ পাঠানো বা সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা।

নাম প্রকাশে অনিচ্ছুক অনেকেই জানান, গ্রামের মানুষ সহজ-সরল, তারা এতো কিছু বুজেনা। তবে যারা দেশ চালাবেন, সংসদে যাবেন, তারা যদি না বুজে তাইলে আর কি করা। মানুষ করোনায় মরে যাচ্ছে, আর তারা মিছিল মিটিং করে নির্বাচন নিয়ে পাগল আছে। মানুষ না বাঁচলে আর সুস্থ্য না থাকলে ভোট দিয়ে কি হবে। এখন উচিত মানুষের দুখ-সুখের খবর নেয়া, অসহায়দের ঘরে ঘরে খাবার পৌঁছে দেয়া। বয়োবৃদ্ধ এক ব্যাক্তিকে ভিড়ভিড় করে বলতে শোনা যায়, ‘মানুষ কিলা করোনা থাকি বাচতো হেই চিন্তায় দিন যার। আর আমরার হাবিব বেটার এমপি হওয়ার চিন্তায় দিন যার।’

গনমাধ্যমের পাতায় চোখ রাখলে যেখানে দেখা যায়, দেশের অন্যান্য দায়িত্বশীলরা সরকারঘোষিত কঠোর লকডাউন বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন। উদাহরণস্বরূপ বলা যায়, বুধবার শ্রীমঙ্গল উপজেলায় সরকারঘোষিত কঠোর লকডাউন বাস্তবায়নে স্থানীয় সংসদ সদস্য উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ স্থানীয় প্রশাসনের সঙ্গে নিজেই মাঠে নেমেছেন। করোনা প্রতিরোধ কমিটির একটি সভা শেষে সুরক্ষা অ্যালার্টের মাধ্যমে আব্দুস শহীদের নেতৃত্বে সচেতনতামূলক প্রচারণা চালানো হয়। এসময় শহরের বিভিন্ন সড়কে হেঁটে হ্যান্ড মাইকের মাধ্যমে বিনা প্রয়োজনে ঘর থেকে বের না হতে এবং সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে অনুরোধ জানান তিনি। এমন সময় যখন দেশজুড়ে সচেতনতামূলক প্রচারণা চলছে তখন হাবিবে নির্বাচনী প্রচারণা কতটুকু যৌক্তিক এমন প্রশ্ন দেখা দিয়েছে জনমনে।

সিলেট-৩ আসনের ভোটযুদ্ধে অংশ নিয়েছেন ৪ জন। তারা হলেন- আওয়ামী লীগের প্রার্থী হাবিবুর রহমান হাবিব, জাতীয় পার্টির প্রার্থী আতিকুর রহমান আতিক, স্বতন্ত্র প্রার্থী ও সাবেক সংসদ সদস্য শফি আহমেদ চৌধুরী ও বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী জুনায়েদ মুহাম্মদ মিয়া।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

July 2021
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  

সর্বশেষ খবর

………………………..