জেলা লিগ্যাল এইড কমিটির মত বিনিময় সভা রোববার

প্রকাশিত: 6:39 PM, March 20, 2021

জেলা লিগ্যাল এইড কমিটির মত বিনিময় সভা রোববার

বাবর হোসেন :: লিগ্যাল এইড কমিটির কার্যক্রম সম্পর্কে বেশীরভাগ মানুষেরই তেমন একটা ধারনা নেই। কারন এর সুফল পাওয়ার পদ্ধতি নিয়ে প্রচার-প্রচারণার অভাব রয়েছে বর্তমান সময়ে। সীমিত সংখ্যক পেশাজীবি মানুষের সাথে লিগ্যাল এইড কমিটির কার্যক্রমের কিছুটা সম্পৃক্ততা থাকলেও যে ধরনের মানুষ গুলোর কল্যানের উদ্দেশ্যে এই কমিটির সৃষ্টি করা হয়েছিলো সেই ক্যাটাগরীভুক্ত নাগরিকরা এখনো জানেই না লিগ্যাল এইড কমিটি তাদের জন্যই করা হয়েছে। ধারনা হচ্ছে বিচারক, কয়েক আইনজীবি, অল্প সংখ্যক পুলিশ সদস্য এবং সৎ সামান্য সাংবাদিকের গন্ডির মধ্যেই ঘুরপাক খাচ্ছে লিগ্যাল এইড কমিটির প্রচার-প্রচারণা এবং সুফল ভিত্তিক কার্যক্রমের নানা দিকগুলো। সোজা কথা রাষ্ট্রের যে সব নাগরিক অর্থ এবং সামাজিক পরিপক্কতার অভাবে বিচার প্রাপ্তি থেকে বঞ্চিত, সেই সব নাগরিকদের আইনগত সহায়তা বিনা মূল্যে পাবার স্থানই হলো লিগ্যাল এইড কমিটি। ওই কমিটির সাথে যাদের সম্পৃক্ততা থাকে বা রয়েছে তারা আইনী সেবা দেয়ার বদলে কিছু পাওয়ার ক্ষেত্র না থাকার কারনে প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার লোকজনের মধ্যে অনেকেই ধারনা পোষন করেন যে, এরা কারো কাছ থেকে কিছু যখন পায়না, সুতরাং এদের কার্যক্রম নিয়ে প্রচার-প্রচারণা করলে আমাদেরও কিছু পাওয়ার আশা নেই।

বর্তমান সময়ের মিডিয়া ওয়ালারা বেশীরভাগই হলো বাণিজ্যিক মনোভাব সম্পন্ন। সেবা প্রদান কিংবা আর্থ মানবতার সহায়তার চিন্তা-চেতনা অনেক সাংবাদিকের মধ্যে অবিরাজমান। নগদ কিছু পাওয়ার চিন্তা-চেতনা ধারীদের কাছ থেকে লিগ্যাল এইড কমিটি কিছুই পাওয়ার নেই, তদুপরি লিগ্যাল এইড কমিটির যাত্রা শুরুর পর থেকে এখন পর্যন্ত কত জন নিরীহ এবং আর্থিক সামর্থহীন লোকজন আইনগত সহায়তা পেয়েছে, তাদের আইনগত সহায়তা পাবার ক্ষেত্র এবং ধারনা কি ছিলো, সেই সাথে বিচার প্রাপ্তির পর সেই লোকজন কেমন আছে? এসব বিষয় নিয়ে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় ব্যাপক প্রচার-প্রচারণার প্রয়োজনীয়তা সময়ের চাহিদা।

কোন কোন ধরনের মামলায় নারী কিংবা পুরুষ বিচারের অধিকার বঞ্চিত হলে তাকে আইনগত সহায়তা দিতে লিগ্যাল এইড কমিটি কাজ করে, সেই সব বিষয়গুলো নিয়ে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ভূমিকা কি হতে পারে তা নিয়ে এক মত বিনিময় সভার আয়োজন করা হয়েছে।

২১ মার্চ রোববার বিকেল ৪টায় সিলেট জেলা ও দায়রা জজের সম্মেলন কক্ষে এই মতবিনিময় সভা অনুষ্টিত হবে বলে আশা করা যাচ্ছে। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর প্রাক্কালে জেলা লিগ্যাল এইড কমিটির মতবিনিময় সভার সাফল্য কামনা করছি সাপ্তাহিক বাংলার বারুদ ও সিলেট সিটি প্রেসক্লাবের পক্ষ থেকে।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

March 2021
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

সর্বশেষ খবর

………………………..