গোয়াইনঘাটে চাষিদের লাখ লাখ টাকার স্বপ্ন কেড়ে নিলো বন বিভাগ!

প্রকাশিত: ১২:০৮ পূর্বাহ্ণ, মার্চ ৬, ২০২১

গোয়াইনঘাটে চাষিদের লাখ লাখ টাকার স্বপ্ন কেড়ে নিলো বন বিভাগ!

Sharing is caring!

গোয়াইনঘাট প্রতিনিধি :: সিলেটের গোয়াইনঘাট উপজেলায় ৫ লাখ টাকা মূল্যের পাকাঁ তিসিতে মই দিয়ে চাষিদের রাস্তায় নেমে দিয়েছে বনবিভাগ। তিসি বপন থেকে পেঁকে আসা পর্যন্ত চাষিরা দীর্ঘদিন কষ্ট করে প্রায় ৩৫ বিঘা জমিতে তিসি চাষাবাদ করে ফলন ঘরে উত্তোলনের সময় বনবিভাগ ট্রাক্টর দ্বারা মই সমস্ত ফসল বিনষ্ট করে দিয়েছে। চাষিদের বেঁচে থাকার একমাত্র অবলম্বন এই ফসলটি হারিয়ে অসহায় কৃষকেরা চোখে এখন অন্ধকার দেখছেন।

শুক্রবার (৫ মার্চ) সরেজমিনে গেলে পাকাঁ তিসিতে মই দিয়ে সমস্ত ফসল বিনষ্ট করার বাস্তব চিত্র ফুটে ওঠে। এসময় চাষিরা জানান, বৃহস্পতিবার (০৪ মার্চ) বেলা ১২টা থেকে টানা ৩ ঘন্টা বনবিভাগের অভিযানে পাকাঁ তিসিতে মই দিয়ে চাষিদের স্বপ্ন চুরমার করা হয়েছে। গোয়াইনঘাট উপজেলার লক্ষীনগর বিটের নিয়াগুল মৌজার নিয়াগুল হাওরে জেএল নং৭২,দাগ ৪২ এ সংরক্ষিত বনবিভাগের প্রায় ৩৫ বিঘা জমিতে স্থানীয় এলাকাবাসী তিসি চাষাবাদ করেছিল।

স্থানীয়রা জানান, অভিযান চলাকালে অসহায় কৃষকেরা বনবিভাগের কর্মকর্তা,কর্মচারীদের হাত-পায়ে ধরে কান্নাকাটি ও মিনতি করলেও তাদের পাকাঁ তিসি রক্ষা করতে পারেননি। বরং অসহায় কৃষকদের মারধরের অভিযোগ রয়েছে। তোয়াকুল ইউনিয়নের পূর্ব পেকেরখাল গ্রামের মৃত বশির উদ্দিনের ছেলে মঈন উদ্দিন, মৌলভী জহির উদ্দিন, রকিব উদ্দিন, তাজ উদ্দিন, একই গ্রামের মৃত তৈয়মুছ আলীর ছেলে মোক্তার আহমদ, আব্দুল মালিক মৃত সিকন্দর আলীর ছেলে কামাল উদ্দিনসহ জহির উদ্দিন, আব্দুর রব, ফুলতুল নেছা রাবেয়া খাতুনসহ আরো অনেকে জানান সারী রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা সাদ উদ্দিন, রাতারগুল বিট কমকর্তা ও বনকর্মীদের সহযোগিতায় লক্ষীনগর বিট কমকর্তা জহিরুল ইসলাম রাজুর নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়।

স্থানীয়রা আরো জানান, এসব ভূমিতে প্রতি বছরে মুর্তা বাগান সৃজনের কথা বলে বনবিভাগের কর্মকর্তা ও কর্মচারীরা লাখ লাখ টাকা আত্মসাৎ করে চলেছেন। তারা বলেন, আপনারা চতুর্দিকে তাকিয়ে দেখেন ১/২ কিলোমিটারের মধ্যে বনবিভাগের কোন মূর্তা বাগান আছেকিনা। বরং আমাদের কাছে প্রতিবছর তাদের দালালদের মাধ্যমে সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীরা টাকা চেয়ে থাকেন। টাকা দিলে আমরা চাষাবাদ করলে কোন সমস্যা হয়না। প্রতিবছরের ন্যায় এ বছরও তিনি টাকা দাবি করেন। টাকা না দেয়ায় তিনি আমাদেরকে বেশকটি মামলায় অন্তর্ভুক্ত করেন। পাশাপাশি আমাদের ৩৫ বিঘা জমিতে চাষাবাদকৃত পাকাঁ তিসিতে ট্রাক্টর দিয়ে চাষিদের স্বপ্ন চুরমার করেদেন।

এ ব্যাপারে কথা হলে সারী রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা সাদ উদ্দিন বলেন, সিলেটের গোয়াইনঘাট, জৈন্তাপুর উপজেলার বনভূমির ভূমি জবর দখলকারীদের হাত থেকে যেকোন মূল্যে উদ্ধার করা হবে। এরই লক্ষে উক্ত অভিযান পরিচালনা করা হয়েছে।

বিজ্ঞাপন

আর্কাইভ

March 2021
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

সর্বশেষ খবর

………………………..

shares