চৌহাট্টায় সংঘর্ষ : মেয়রের বিরুদ্ধে পরিবহন শ্রমিকদের মামলার প্রস্তুতি

প্রকাশিত: ১:১২ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০২১

চৌহাট্টায় সংঘর্ষ : মেয়রের বিরুদ্ধে পরিবহন শ্রমিকদের মামলার প্রস্তুতি

Sharing is caring!

ক্রাইম সিলেট ডেস্ক : সিলেট নগরের চৌহাট্টায় অবৈধ স্ট্যান্ড উচ্ছেদকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনায় পরিবহন শ্রমিকদের পক্ষ থেকে মামলা দায়েরের প্রস্তুতি নেওয়া হচ্ছে। মামলায় সিটি মেয়র আরিফুল হক চৌধুরীকে একমাত্র আসামি করা হবে বলে জানিয়েছেন পরিবহন শ্রমিকরা।

সিলেট জেলা সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়নের সহ-সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান মবু বাদী হয়ে আদালতে মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে।

গত বুধবার চৌহাট্টায় অবৈধ স্ট্যান্ড উচ্ছেদে হগিয়ে হামলার মুখে পড়েন মেয়র ও কাউন্সিররা। এরপর সিটি করপোরেশনের কর্মী, পরিবহন শ্রমিক ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষ বাঁধে। এসময় বেশ কয়েকটি গাড়ি ভাংচুর করা হয়।

মামলা দায়েরের প্রস্তুতির কথা জানিয়ে সিলেট জেলা সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল মুহিত বলেন, বুধবার মেয়র আরিফুল হকের নেতৃত্বে আমাদের উপর হামলা চালানো হয়। এসময় সিটি করপোরেশনের কর্মীরা আমাদের শ্রমিকদের মারধর করে আহত করে এবং অর্ধশতাধিক গাড়ি ভাংচুর করা হয়।

তিনি বলেন, মারধর ও ভাংচুরে আমরাই বেশি ক্ষতিগ্রস্ত হয়েছি। অথচ এখন আমাদের শ্রমিকদের বিরুদ্ধে মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। তাই আমরাও মেয়র আরিফের বিরুদ্ধে আদালতে মামলা দায়েরের সিদ্ধান্ত নিয়েছি।

চৌহাট্টায় বুধবারের ওই সংঘর্ষের ঘটনায় এ পর্যন্ত তিনটি মামলা দায়ের করা হয়েছে। এরমধ্যে অস্ত্র আইনে ও পুলিশ এসল্টের ঘটনায় পুলিশ বাদি হয়ে দুটি মামলা করে। এছাড়া কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারীদের মারধরের ঘটনায় সিলেট সিটি কর্পোরেশনের এক কর্মকর্তা বাদী হয়ে আরেকটি মামলা দায়ের করেন। এসব মামলায় মোট ২৮ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা তিনশতাধিক জনকে আসামি করা হয়েছে।

বুধবার রাতে নগরের কতোয়ালি থানায় এসব মামলা হলেও এখন পর্যন্ত একজনকে গ্রেপ্তার করতে সক্ষম হয়েছে পুলিশ। ফয়সল আহমদ ফাহাদ নামে ওই ব্যক্তিকে সংঘর্ষের সময় ঘটনাস্থল থেকেই আটক করা হয়। তিনি মহানগর সেচ্ছাসেবক লীগের মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক।

সিলেট কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম আবু ফরহাদ জানান, পুলিশ বাদী হয়ে করা অস্ত্র মামলায় ফয়সল আহমদ ফাহাদকে (৩৮) নামের একজনকেই আসামি করা হয়েছে। পুলিশের করা আরেক মামলায় ১৭ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ১০০ থেকে ১৫০ জনকে আসামি করা হয়েছে। এছাড়া সিলেট সিটি করপোরেশনের (সিসিক) উপ সহকারি প্রকৌশলী দেবব্রত দাস বাদী হয়ে দায়ের করা মামলায় ১০ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ১০০ থেকে ১৫০ জনকে আসামি করা হয়েছে।

প্রসঙ্গত, বুধবার বেলা একটায় সিলেট নগরীর চৌহাট্টা এলাকায় মাইক্রোবাস ও প্রাইভেটকারের অবৈধ স্ট্যান্ড উচ্ছেদে গিয়ে হামলার মুখে পড়েন মেয়র ও সিলেট সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীরা। এ সময় পুলিশ বাধা দিলে পুলিশের উপরও হামলা করে পরিবহন শ্রমিকরা। এক পর্যায়ে ত্রিমুখী সংঘর্ষ বেঁধে যায়। সংঘর্ষে কাউন্সিলর-পুলিশ সদস্যসহ অন্তত ১৫ জন আহত হন। এ সময় বেশ কয়েকটি গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে চৌহাট্টা এলাকায়।

পরে চৌহাট্টা থেকে পরিবহন শ্রমিকদের একটি দল ঢাকা-সিলেট মহাসড়কের চন্ডিপুল এলাকায় গিয়ে অবস্থান নেয়। সেখানে তারা এলোমেলো গাড়ি দাঁড় করিয়ে রেখে তারা সড়ক অবরোধ করে।

এদিকে এ ঘটনার জেরে আগামী ২২ ফেব্রুয়ারি সোমবার থেকে পরিবহন ধর্মঘট কর্মসূচি ঘোষণা করেছেন শ্রমিক নেতৃবৃন্দ। বুধবার সন্ধ্যায় সিলেট জেলা বাস মিনিবাস মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন (১৪১৮) কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এ ঘোষণা দেন সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি ময়নুল ইসলাম।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

February 2021
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  

সর্বশেষ খবর

………………………..

shares