সিলেট বোর্ডে জিপিএ-৫ বেড়েছে তিনগুণ

প্রকাশিত: ৩:৩০ অপরাহ্ণ, জানুয়ারি ৩০, ২০২১

সিলেট বোর্ডে জিপিএ-৫ বেড়েছে তিনগুণ

Sharing is caring!

ক্রাইম সিলেট ডেস্ক : উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার অটোপাসের ফলাফলে সিলেটে জিপিএ-৫ বেড়েছে তিনগুন। সিলেট শিক্ষাবোর্ড থেকে এবার জিপিএ-৫ পেয়েছে চার হাজার ২৪২ জন। গতবছর এই সংখ্যা ছিল এক হাজার ৯৪ জন।

করোনা ভাইরাসের কারণে ২০২০ সালের এইচএসসি পরীক্ষা গ্রহণ করা হয়নি। সকল শিক্ষার্থীদের অটোপাস দেয়া হয়েছে। তবে এইচএসসিতে ফলাফল প্রদানের ক্ষেত্রে আগের দুটি পাবলিক পরীক্ষা জেএসসি ও এসএসসির ফলাফল মূল্যায়ন করা হয়েছে। এর ফলে এবার জিপিএ-৫ বেড়েছে তিন হাজার ১৪৮টি।

শিক্ষা বোর্ডের আওতাধীন চার জেলার মধ্যে সবচেয়ে বেশি জিপিএ-৫ পেয়েছে সিলেট জেলার শিক্ষার্থীরা। এ জেলায় দুই হাজার ৪২০ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এছাড়া হবিগঞ্জে ৫৩২, মৌলভীবাজারে ৬৯৭ ও সুনামগঞ্জ জেলায় ১৯৩ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

বিভাগভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, বিজ্ঞান বিভাগের তিন হাজার ৭৫৮ জন, মানবিকে ২৭১ জন ও ব্যবসা শিক্ষা বিভাগের ২১৩ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। শীর্ষ ফলাফল অর্জনকারীদের মধ্যে মেয়েদের চেয়ে ২৪টি জিপিএ-৫ বেশি পেয়েছে ছেলেরা। জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ছেলে দুই হাজার ১৩৩ জন ও মেয়ে দুই হাজার ১০৯ জন।

অটোপাসের কারণে এবার শতভাগ শিক্ষার্থী পাস করেছে। তবে গতবছর এই বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষার ফলাফলে পাস করেছিলো ৬৭.০৫ শতাংশ শিক্ষার্থী।

সিলেট শিক্ষাবোর্ডের অধীনে ২৯৬টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৭ হাজার ৩২৩ জন শিক্ষার্থী এবার এইচএসসি পরীক্ষার ফরম পূরণ করে।

সিলেট শিক্ষা বোর্ডের সচিব মো. মোস্তফা কামাল আহমদ বলেন, করোনার কারণে এবার এইচএসসি পরীক্ষা হয়নি। তাই এসএসসি ও জেএসসির ফলের ভিত্তিতে মূল্যায়ন করে শিক্ষার্থীদের ফলাফল প্রকাশ করা হয়েছে।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

January 2021
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  

সর্বশেষ খবর

………………………..

shares