নিউইয়র্কের গ্যালারিতে বাংলাদেশের রিকশা প্রদর্শনী

প্রকাশিত: ১০:৩০ অপরাহ্ণ, ডিসেম্বর ৯, ২০২০

নিউইয়র্কের গ্যালারিতে বাংলাদেশের রিকশা প্রদর্শনী

Sharing is caring!

ক্রাইম সিলেট ডেস্ক : নিউইয়র্কের ব্রুকলীন ওয়াটার ফ্রন্ট আর্টিস্ট গ্যালারিতে বাংলাদেশের ঐতিহ্যবাহী বাহন রিকশা নিয়ে এক ভিন্নধর্মী প্রদর্শনীর আয়োজন করেছেন নিউইয়র্কের ফ্রিল্যান্স সাংবাদিক ও শিল্পী অ্যান্ডি আইজ্যাকসন।

ইউএন’বির প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ থেকে আমদানি করা এই বর্ণীল রিকশাটির প্রদর্শনীতে ৬ ডিসেম্বর অংশ নেন কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা। প্রদর্শনীতে আগত দর্শনার্থীদের সাথে আলাপ করেন এবং রিকশা ও এর নেপথ্য শিল্পীদের সম্পর্কে দর্শনার্থীদের অবগত করেন কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা।

রিকশা শিল্পকর্মটি বাংলাদেশের সাধারণ মানুষের শৈল্পিক চেতনার একটি সহজাত প্রকাশ। এ ধরনের প্রদর্শনীর মাধ্যমে যুক্তরাষ্ট্রের মূলধারার দর্শক বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে একটি ইতিবাচক ধারণা লাভ করতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেন সাদিয়া ফয়জুননেসা।

যুক্তরাষ্ট্রের মূলধারার সাথে বাংলাদেশের ভিন্নধর্মী, স্বকীয় এবং অকৃত্রিম শিল্পের এ সেতুবন্ধন স্থাপনের জন্য শিল্পী অ্যন্ডি আইজ্যাকসনকে আন্তরিক ধন্যবাদ জানান কনসাল জেনারেল।

শিল্পী অ্যান্ডি আইজ্যাকসন কনসাল জেনারেলকে জানান বাংলাদেশের ঐতিহ্যবাহী এ রিকশার নাম দিয়েছেন ‘অথেনটিক সাইকেল রিকশা’।

পাবলিক আর্ট প্রজেক্টের অংশ হিসেবে ‘RickshawNYC’ নামে এই চমৎকার যানটি কেবল বাহনের কাজই করে না বরং এর শরীরে রিকশা শিল্পীর আঁকা ছবিতে বাংলাদেশের মানুষের স্বপ্ন, আনন্দ, বেদনা ও কল্পনা ফুটে ওঠার বিষয়টি শিল্পীকে গভীরভাবে নাড়া দেয় বলে জানান তিনি।

এরই পরিপ্রেক্ষিতে এই প্রদর্শনীর আয়োজন করেছেন শিল্পী অ্যান্ডি আইজ্যাকসন। বাংলাদেশি ও আমেরিকান দর্শক আগ্রহভরে এই রিকশাটি দেখছেন এবং বাংলাদেশের অথেনটিক পাবলিক আর্ট উপভোগ করছেন।

আগামী ১২ ও ১৩ ডিসেম্বর এই প্রদর্শনী চলবে বলেও জানান শিল্পী।

বিজ্ঞাপন

আর্কাইভ

December 2020
S S M T W T F
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  

সর্বশেষ খবর

………………………..

shares