রাস্তায় রাস্তায় ছোট-বড় অসংখ্য গর্ত, জনদূর্ভোগে নগরবাসী

প্রকাশিত: ১১:০৫ অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০২০

রাস্তায় রাস্তায় ছোট-বড় অসংখ্য গর্ত, জনদূর্ভোগে নগরবাসী

Sharing is caring!

ক্রাইম সিলেট ডেস্ক : সিলেট নগরীর প্রায় সবক’টি রাস্তার অবস্থা এখন বেহাল। যেখানে সেখানে সৃষ্টি হয়েছে ছোট-বড় অসংখ্য গর্ত। অনেক জায়গায় সংস্কার কাজের জন্য খুড়াখুড়ির জন্য এবং কোথাও কোথাও বিটুমিনের আস্তরণ উঠে বেরিয়ে এসেছে পাথর। এসব ভাঙাচোরা রাস্তা দিয়ে ভারী যানবাহন চলায় খানাখন্দ আরও বাড়ছে। ফলে এসব রাস্তায় চলতে গিয়ে প্রায় সময় দুর্ঘটনার কবলে পড়তে হচ্ছে নগরবাসীকে।

এদিকে, নগর উন্নয়নের জন্য রাস্তার দু’পাশে খোঁড়াখুঁড়ি অব্যাহত থাকলেও সাম্প্রতিক সময়ের টানা বৃষ্টিতে সারা রাস্তাজুড়েই সৃষ্টি হয়েছে খানাখন্দের। কিছু কিছু স্থানে জোড়াতালির সংস্কার কাজও শুরু হয়েছে। তবে, নগরীর অধিকাংশ রাস্তা সওজ’র থাকায় পুরো রাস্তা কার্পেটিং করা যাচ্ছে না বলে সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক) পক্ষ থেকে দাবি করা হচ্ছে।

জানা গেছে, সিলেট সিটি কর্পোরেশনের আওতাধীন সড়ক রয়েছে প্রায় ৩ শতাধিক। দৈর্ঘ্যরে মাপে সিসিকের অধীনে রয়েছে ৫৬৮ কিলোমিটার পাকা সড়ক। এর মধ্যে ৬০ শতাংশ পাড়া-মহল্লায় এবং বাকি ৪০ শতাংশ নগরীর প্রধান সড়ক। এসব সড়কের বেশিরভাগই এখন ভাঙাচোরা। শতাধিক সড়কের কার্পেটিং সরে যাওয়ায় স্থানে স্থানে সৃষ্টি হয়েছে বড় বড় গর্তের। দীর্ঘদিন সংস্কার না হওয়ায় সড়কগুলোর এই দশা।

সাম্প্রতিক সময়ে এগুলোর সংস্কারের উদ্যোগ নেয় সিসিক। তবে কিছু সড়কে সংস্কার কাজ চললেও বেশিরভাগ রাস্তার বেহাল দশা। বিশেষ করে নগরীর প্রাণকেন্দ্র বন্দরবাজারের কোর্টপয়েন্ট, হাসান মার্কেটের আশপাশ, জেল রোড থেকে ওসমানী শিশু পার্ক, মিরাবাজার-শিবগঞ্জ ও টিলাগড়, পাঠানটুলা- মদিনা মার্কেট, আম্বরখানা থেকে চৌহাট্টা, তালতলা, লামাবাজার, মির্জাজাঙ্গাল, দক্ষিণ সুরমার হুমায়ূন রশীদ চত্বর থেকে রেলওয়ে সড়ক, পুরাতন রেল স্টেশন সড়ক, কায়স্থরাইল-বাইপাস সড়ক, কাশবন থেকে রায়েরগাঁও, মোমিনখলা ইত্যাদি এলাকার সড়কের অবস্থা একেবারেই বেহাল।

নগরবাসীর অভিযোগ, নগরীর প্রায় ওয়ার্ডের অলিগলির সড়কগুলোতেও কয়েক বছর ধরে পুরোপুরি সংস্কার কাজ হয়নি। প্রতি বছরই উন্নয়নের নামে চলছে জোড়াতালির কাজ। দিনে যেমন তেমন, রাত হলেই ভাঙাচোড়া রাস্তা দিয়ে গাড়ি বা যানবাহন নিয়ে চলাচল করা কষ্টকর। গর্তের আকার বোঝাই মুশকিল। অনেক রাস্তায় গর্তে পড়ে দুর্ঘটনার শিকার হচ্ছেন অনেকে।

এ প্রসঙ্গে সিলেট সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী আলী আকবর জানান, সড়ক সংস্কারের কাজ চলমান রয়েছে। পর্যায়ক্রমে সব গর্ত ভরাট করা হবে।

স্থায়ী কার্পেটিংয়ের বিষয়ে তিনি জানান, নগরীর প্রায় ৩৫ কিলোমিটার রাস্তাই সওজ-এর আওতাধীন থাকায় সব রাস্তা সিসিক করতে পারছে না। তবে, জনসাধারণের ভোগান্তি দূর করতে আমরা গর্ত ভরাটের পাশাপাশি সওজ কর্তৃপক্ষকে স্থায়ী সমাধানের তাগিদ দিচ্ছি।

এ ব্যাপারে সিলেট সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী রিতেশ বড়ুয়া জানান, সওজের রাস্তায় সিসিক উন্নয়ন কাজ চলমান রেখেছে। জনসাধারণের দুর্ভোগ লাঘবে এসব কাজে আমাদের সম্মতি রয়েছে। শুধু সংস্কার নয়, নগরীর সবগুলো সড়কের কাজ তারা করবে।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

November 2020
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  

সর্বশেষ খবর

………………………..

shares