সাইবার অপরাধ বন্ধে গুরুত্বারূপ: কানাইঘাট আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

প্রকাশিত: ৮:৩৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০২০

সাইবার অপরাধ বন্ধে গুরুত্বারূপ: কানাইঘাট আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

Sharing is caring!

কানাইঘাট প্রতিনিধি :: কানাইঘাট উপজেলার মাসিক আইন শৃঙ্খলা ও চোরা চালান প্রতিরোধ কমিটির সভা আজ সোমবার সকাল ১০টায় উপজেলা সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ বারিউল করিম খানের সভাপতিত্বে উপজেলার সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে জনপ্রতিনিধি, রাজনৈতিক মহল সহ সবাইকে থানা পুলিশকে সহযোগিতা করার জন্য আহ্বান করা হয়।

সভায় থানার অফিসার ইনচার্জ শামসুদ্দোহা পিপিএম বিগত মাসের উপজেলার আইন শৃঙ্খলা পরিস্থিতি তুলে ধরে বলেন, গত মাসের থানায় ২২টি নিয়মিত মামলা দায়ের করা হয়েছে, ২৩টি মামলার চার্জশীট দেয়া হয়েছে এবং ২৩টি মামলা নিষ্পত্তি করা হয়েছে। উপজেলার আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক থাকলেও সামাজিক যোগাযোগ মাধ্যমের অবক্ষয়ের কারনে নারী নির্যাতন, ধর্ষণ, ইভটিজিং ও অপমৃত্যুর ঘটনা বাড়ছে। ওসি শামসুদ্দোহা বলেন, সম্প্রতি ফেসবুকে পরিচয়ের মাধ্যমে এক প্রবাসী তরুণের সাথে কানাইঘাটের লুবাবা নামে একটি মেয়ের পরিচয় হয়, তারপর বিয়ে হয়। কিন্তু এখন এই মেয়েটির বিরুদ্ধে ফেসবুকে নানা ধরনের বাজে মন্তব্য করা হচ্ছে, এ ধরনের ঘটনার মাধ্যমে নারী নির্যাতন ও ধর্ষণের মতো ঘটনা আশংকা থাকে। এসব প্রতিরোধ আমাদের সবাইকে সম্মিলিত ভাবে করতে হবে।

সভায় আইন শৃঙ্খলা কমিটির অনেক সদস্য বলেন, ইদানিং কিছু কু-চক্রী ব্যক্তি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি ও সাধারণ মানুষের বিরুদ্ধে নানা ধরনের মিথ্যা অপপ্রচার ও গুজব রটাচ্ছে। এসব ফেসবুক আইডি শনাক্ত করে অপপ্রচার বন্ধে ব্যবস্থা গ্রহণের দাবী জানান। সভার শুরুতে দিনাজপুর জেলার ঘোড়াঘাট উপজেলার নির্বাহী কর্মকর্তা ওয়াহিদা খানমের উপর হামলার ঘটনায় নিন্দা প্রস্তাব সর্বসম্মতিক্রমে পাশ হয় এবং ইউএনওদের নিরাপত্তা জোরদারের লক্ষ্যে সরকার কর্তৃক তাদের বাসভবনে সশস্ত্র আনসার মোতায়েন করায় সরকারের প্রতি ধন্যবাদ জানানো হয়।

সভায় নির্বাহী কর্মকর্তা বারিউল করিম খান বলেন, উপজেলার সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি আরো উন্নতি করতে সবাইকে একসাথে কাজ করতে হবে। সব ধরনের তথ্য দিয়ে প্রশাসন ও থানা পুলিশকে সহযোগিতা করতে হবে। নারী নির্যাতন, ধর্ষণ, বাল্য বিবাহের মতো ঘটনা এবং সোশ্যাল মিডিয়ায় গুজব ও অপপ্রচার বন্ধে আইন শৃঙ্খলা বাহিনীর তৎপরতা জোরদার ও জনপ্রতিনিধিদের সঠিক ভাবে দায়িত্ব পালন করতে হবে। তিনি আরো বলেন, জঙ্গিবাদ, ভারত থেকে বাংলাদেশে অনুপ্রবেশ এবং যাতে করে কোন রোহিঙ্গারা জাতীয় পরিচয়পত্র অর্ন্তভুক্ত হতে না পারে এজন্য সবাইকে সজাগ থাকতে হবে। তিনি বলেন, সরকার ইউএনও ও উপজেলা পরিষদ এলাকার নিরাপত্তার জোরদারের জন্য ১২জন আনসার সদস্য সার্বক্ষণিক মোতায়েনের সিন্ধান্ত নিয়েছেন, তা শীঘ্রই বাস্তবায়ন করা হবে। লোভাছড়া পাথর কোয়ারীর বিষয়ে তিনি সভায় বলেন, সরকারের উচ্চ মহলে পাথর কোয়ারীর বিষয়টি সমাধানের জন্য আলোচনা হচ্ছে। আসা করছি দ্রুত বিষয়টি সমাধান করা হবে।

আইন শৃঙ্খলা কমিটির সভায় বিভিন্ন মতামত তুলে ধরে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজা বেগম, লক্ষীপ্রসাদ পশ্চিম ইউপি চেয়ারম্যান জেমস্ লিও ফারগুসন নানকা, বাণীগ্রাম ইউপি চেয়ারম্যান মাসুদ আহমদ, সমাজসেবা কর্মকর্তা মোহাম্মদ জিলানী, কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মাষ্টার মহি উদ্দিন, কানাইঘাট সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক আব্দুশ শুক্কুর সহ আইন শৃঙ্খলা কমিটির সদস্যরা। একই দিনে উপজেলা সন্ত্রাস, নারী শিশু নির্যাতন, বাল্য বিবাহ, গুজব প্রতিরোধ ও এনজিও কমিটির সভা অনুষ্ঠিত হয়।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

September 2020
S S M T W T F
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  

সর্বশেষ খবর

………………………..

shares