গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ ও জৈন্তাপুরে দ্রুত ত্রান সহায়তা প্রদানের দাবি হাকিম চৌধুরীর

প্রকাশিত: ১১:৩১ অপরাহ্ণ, জুন ২৭, ২০২০

গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ ও জৈন্তাপুরে দ্রুত ত্রান সহায়তা প্রদানের দাবি হাকিম চৌধুরীর

Sharing is caring!

সৈয়দ হেলাল আহমদ বাদশা :: সিলেটের গোয়াইনঘাট উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও সিলেট জেলা বিএনপির সাবেক সহসভাপতি আব্দুল হাকিম চৌধুরী গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ ও জৈন্তাপুর উপজেলাকে বন্যা দূর্গত এলাকা ঘোষণা করে দ্রুত ত্রান সহায়তা প্রদানের দাবি জানিয়েছেন।

তিনি বলেন, টানা বর্ষণ আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় সিলেটের গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ ও জৈন্তাপুর উপজেলার বিপুলসংখ্যক মানুষের জীবনযাত্রা বিপর্যস্ত করে তুলেছে। ওই তিনটি উপজেলা এখন এক বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি এবং বিপুলসংখ্যক মানুষের জরুরি সহযোগিতা প্রয়োজন। সব ধরনের দুর্যোগেই যারা সবচেয়ে বেশি অসহায় অবস্থায় পড়ে, সেই দরিদ্র ও নিম্ন আয়ের মানুষের সংখ্যাই বেশি। তাদের প্রধান সমস্যা হিসেবে দেখা দেয় খাদ্য ও নিরাপদ পানির সংকট। ঘরে ঘরে খাদ্যাভাব দেখা দিয়েছে। অধিকাংশ বন্যাপ্লাবিত এলাকার পানীয় জলের প্রধান উৎস অগভীর নলকূপগুলোর বেশির ভাগই তলিয়ে গেছে। এটা গভীর উদ্বেগের বিষয়। কারণ, নিরাপদ পানির অভাব থেকে পানিবাহিত নানা ধরনের রোগব্যাধি ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকে।

বন্যাদুর্গত ওইসব উপজেলায় ত্রাণসামগ্রীর বরাদ্দ অতি দ্রুত বাড়ানো প্রয়োজন। জরুরি ভিত্তিতে পানি বিশুদ্ধ করার ট্যাবলেট, শিশুদের জন্য পুষ্টিকর শুকনা খাবার, ওরস্যালাইন ইত্যাদি প্রাণরক্ষা-সহায়ক উপাদানের পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করতে হবে। ত্রাণ ব্যবস্থাপনার ওপর বিশেষ গুরুত্ব দেওয়া প্রয়োজন। ত্রাণ বরাদ্দ ও তা বিতরণের ক্ষেত্রে দ্রুততা, দক্ষতা ও জবাবদিহি নিশ্চিত করার ওপর অনেক দুর্গত মানুষের জীবন-মরণ নির্ভর করে।

তিনি বলেন, শুধু সরকারি ত্রাণ তৎপরতা পর্যাপ্ত নয়, বেসরকারি উদ্যোগও প্রয়োজন। অতীতের ন্যায় বন্যা দূর্গত মানুষের পাশে এগিয়ে আসার জন্য জনপ্রতিনিধি, বিত্তশালী, ও বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ কে অনুরুধ জানাচ্ছি বিপুলসংখ্যক মানুষের এই বিরাট দুর্যোগে সামাজিক সংবেদনশীলতা, সহমর্মিতা কাম্য। দেশের ব্যবসায়ী সমাজ, স্বেচ্ছাসেবী সংস্থা-সংগঠনের নেতাকর্মীদের সংগঠিত উদ্যোগ এ মানবিক সংকট মোকাবিলায় একান্ত প্রয়োজন।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..

shares