দেশের সর্বনিম্ন পাসের হার সিলেট শিক্ষাবোর্ডের

প্রকাশিত: ২:৪৫ অপরাহ্ণ, মে ৩১, ২০২০

দেশের সর্বনিম্ন পাসের হার সিলেট শিক্ষাবোর্ডের

Sharing is caring!

ক্রাইম সিলেট ডেস্ক : দেশের আট সাধারণ শিক্ষাবোর্ডের মধ্যে সবার নিচে সিলেট শিক্ষাবোর্ডের অবস্থান। এরপরও ফলাফলে সন্তুষ্ট বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবির আহমদ। কারণ সিলেটে এবার এসএসসি পরীক্ষার ফলাফলে গত বছরের তুলনায় পাসের হার ও জিপিএ-৫ দুটোই বেড়েছে। এবার সিলেট শিক্ষাবোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৭৯ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ২৬৩ জন।

রোববার দুপুর ১২টায় সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবির আহমদ এতথ্য নিশ্চিত করেছেন। এ বছর শতভাগ পাস করেছে ৪৩টি শিক্ষাপ্রতিষ্ঠান।

গতবারের তুলনায় এবার বেড়েছে পাসের হার ও জিপিএ-৫। ২০১৯ সালে সিলেট শিক্ষাবোর্ডে পাসের হার ছিল ৭০ দশমিক ৮৩ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছিল ২ হাজার ৭৫৭ জন।

এ বছর সিলেট শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ১৬ হাজার ৪০৭ জন। এর মধ্যে ৬৪ হাজার ৪৩৪ জন ছাত্রী ও ৪৯ হাজার ৯৭৩ জন ছাত্র। এদের মধ্যে মোট পাস করেছে ৯১ হাজার ৪৮০ জন। পাস করা শিক্ষার্থীদের মধ্যে ৩৯ হাজার ৫০৪ জন ছেলে ও ৫১ হাজার ৯৭৬ জন মেয়ে। পাসের হারে ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা।

শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, সিলেট জেলায় এবার ৪৩ হাজার ৬১৩ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে পাস করেছে ৩৫ হাজার ৩০৭ জন। জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ১৮০ জন। পাসের হার ৮০ দশমিক ৯৬ শতাংশ।

হবিগঞ্জ জেলায় ২৩ হাজার ১৬৬ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে পাস করেছে ১৬ হাজার ৮৪৮ জন। জিপিএ-৫ পেয়েছে ৬০৫ জন। পাসের হার ৭২ দশমিক ৭৩ শতাংশ।

মৌলভীবাজার জেলায় এ বছর ২৪ হাজার ৩৯৫ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে পাস করেছে ১৯ হাজার ৭৩১ জন। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৬৫ জন। পাসের হার ৮০ দশমিক ৮৮ শতাংশ।

সুনামগঞ্জ জেলায় এবার এসএসসি পরীক্ষায় বসে ২৪ হাজার ৯৩০ জন শিক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ১৯ হাজার ৫৯৪ জন। জিপিএ-৫ পেয়েছে ৪১৩ জন। পাসের হার ৭৮ দশমিক ৬০ শতাংশ।

সিলেট শিক্ষাবোর্ডের মধ্যে জেলা ভিত্তিক ফলাফলে পাসের হার ও জিপিএ-৫ পেয়ে সবার উপরে সিলেট জেলা আর সবার নিচে হাওরাঞ্চলের জেলা সুনামগঞ্জ রয়েছে।

সিলেট শিক্ষাবোর্ডের ৪৩ শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই পাস করেছে। তবে শতভাগ ফেল বা পাসের হার শূন্য এমন শিক্ষাপ্রতিষ্ঠান নেই এই বোর্ডে।

সিলেট শিক্ষাবোর্ডের ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, গেল বছর সিলেট শিক্ষাবোর্ডের ২২টি শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই পাস করেছিল। ২০১৮ সালে শতভাগ পাস এমন শিক্ষাপ্রতিষ্ঠান ছিল ২৩টি। আর ২০১৭ সালে ৩৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই পাস করেছিল। এছাড়া ২০১৬ সালে সিলেট শিক্ষাবোর্ডের রেকর্ড সংখ্যক শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শতভাগ পাস করে। সে বছর সিলেটের ৬৩ শিক্ষাপ্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করে। তবে ২০১৬ সালে একটি প্রতিষ্ঠানের সবাই ফেলও করেছিল।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..

shares