সিলেট জেলা ও দায়রা জজ আদালত সপ্তাহে দু’দিন খোলা রাখার নির্দেশ

প্রকাশিত: ১০:০৬ অপরাহ্ণ, এপ্রিল ২৩, ২০২০

সিলেট জেলা ও দায়রা জজ আদালত সপ্তাহে দু’দিন খোলা রাখার নির্দেশ

Sharing is caring!

ক্রাইম সিলেট ডেস্ক : আইনজীবিদের দাবির পরিপ্রেক্ষিতে এবং বিচারপ্রার্থীদের কথা চিন্তা করে করোনা পরিস্থিতির মধ্যেও প্রতি সপ্তাহে অন্তত দু’দিন দেশের সব জেলা ও দায়রা জজ আদালত খোলা রাখার নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট প্রশাসন। সুপ্রিম কোর্ট প্রশাসনের নির্দেশনা অনুযায়ী সিলেটেও সপ্তাহে দু’দিন খোলা জেলা ও দায়রা জজ আদালত। তবে জামিন শুনানিকালে কারাগারে থাকা আসামিদের কারাগার হতে প্রিজনভ্যান বা অন্য কোনোভাবে আদালত প্রাঙ্গণে ও এজলাস কক্ষে হাজির করা যাবে না।

আজ বৃহস্পতিবার (২৩ এপ্রিল) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব নির্দেশনা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উদ্ভূত করোনা পরিস্থিতিতে বাংলাদেশের প্রত্যেক জেলার জেলা ও দায়রা জজকে এবং মহানগর এলাকার মহানগর দায়রা জজকে ছুটিকালীন সময়ে তার সুবিধামতো প্রতি সপ্তাহে যে কোনও দুই দিন কঠোরভাবে সামাজিক দূরত্ব বজায় রেখে জরুরি জামিন শুনানির জন্য সীমিত আকারে কার্যক্রম পরিচালনার জন্য নির্দেশ প্রদান করা হলো।

‘চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নিজে অথবা তার নিয়ন্ত্রণাধীন এক বা একাধিক ম্যাজিস্ট্রেট দ্বারা ছুটিকালীন সময়ে তার/তাদের সুবিধামতো প্রতি সপ্তাহে যে কোনও দু’দিন কঠোরভাবে সামাজিক দূরত্ব বজায় রেখে জরুরি জামিন শুনানির (কারাগারে থাকা হাজতি আসামির আবেদনসহ) সীমিত আকারে আদালতের কার্যক্রম পরিচালনার ব্যবস্থা গ্রহণের জন্য চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটকে নির্দেশ প্রদান করা হলো।’

এছাড়া বিজ্ঞপ্তিতে জামিন শুনানিকালে কারাগারে থাকা আসামিদের কারাগার হতে প্রিজনভ্যান বা অন্য কোনোভাবে আদালত প্রাঙ্গণে ও এজলাস কক্ষে হাজির না করতে নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, সিলেট জেলা ও দায়রা জজ আদালত সপ্তাহে দু’দিন খোলা রাখার বিষয়ে সিলেট জেলা ও মহানগর দায়রা জজ কোর্টের পিপি ও জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এ্যাডভোকেট নিজাম উদ্দিন সিলেটভিউ২৪-কে বৃহস্পতিবার রাতে বলেন, আজ সুপ্রিম কোর্ট নির্দেশনা প্রদান করেছেন। আগামী সপ্তাহে এই নির্দেশনা অফিসিয়ালি সিলেট আসবে। তখন জজ সাহেবরা আমাদের নিয়ে বসে সুবিধামতো সপ্তাহে দুই দিন নির্ধারিত করবেন এবং সেই দু’দিন আদালত খোলা রেখে বিচারিক কার্যক্রম চালানো হবে।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..

shares