সুনামগঞ্জে হাওরে বোরো ধানের বাম্পার ফলন, শ্রমিক নিয়ে শঙ্কা

প্রকাশিত: ৯:০৭ পূর্বাহ্ণ, এপ্রিল ১১, ২০২০

সুনামগঞ্জে হাওরে বোরো ধানের বাম্পার ফলন, শ্রমিক নিয়ে শঙ্কা

Sharing is caring!

সুনামগঞ্জ প্রতিনিধি : কিছুদিন পরেই বাংলা নতুন বছর বৈশাখ। সুনামগঞ্জের হাওর সেজেছে এখন সোনালী রূপে। দিগন্তজোড়া হাওরে এখন শুধুুই সোনালী ধানের ঢেউ, ফলন হয়েছে বাম্পার। কেউ কেউ শুরু করেছেন ধান কাটা। দিন পনেরোতেই শুরু হবে ধান কাটার ধুম। সুনামগঞ্জের হাওরের বর্তমান চিত্র এটি।

দেশের সাতটি জেলা সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ, নেত্রকোনা, কিশোরগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া জেলার ৭ লাখ ৮৪ হাজার হেক্টর জলাভূমিতে ৪২৩টি হাওর নিয়ে এই হাওরাঞ্চল গঠিত। বাংলাদেশের মোট উৎপাদিত ধানের এক-পঞ্চমাংশ আসে এই হাওরাঞ্চল থেকে। প্রতিবছরই এই সুনামগঞ্জে এইসব হাওরে উৎপাদিত বোরো দেশের অর্থনীতিতে বিরাট ভূমিকা পালন করে।

প্রতি বছর বাম্পার ফলন হলেও বিগত কয়েক বছরের আগাম বন্যা ও নানা প্রাকৃতিক দূর্যোগে হতাশ হয়ে পড়েছে এই এলাকার কৃষক। তবে এবার কোনো ধরনের দূর্যোগ ও পোকার আক্রমণ না থাকায় এবার ফলন বেশি হয়েছে। তবুও দুশ্চিন্তা যেন পিছু ছাড়ে না কৃষকদের।

সাম্প্রতিক বৈশ্বিক দুর্যোগ করোনা ভাইরাস পরিস্থিতি কৃষকদের জন্য নতুন আতঙ্কে পরিণত হয়েছে। সরকার ইতিমধ্যে সারা দেশে জনসমাগম নিষিদ্ধ করেছে এবং অনেক জেলা, উপজেলা লকডাউন করে দিয়েছে। যার ফলে প্রতি বছর বাহিরের জেলা থেকে যেসব দাওয়াল (ধান কাটা শ্রমিক) হাওরে আসতো এবার সারাদেশ লকডাউন অবস্থাতে থাকায় শ্রমিক আসতে পারবে না। ফলে এবার শ্রমিক সংকটের চিন্তায় অনেকটা দিশেহারা হয়ে পড়ছেন এই হাওর এলাকার কৃষকরা।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..

shares