‘ও মন পাহিয়া’ মঞ্চায়নে মুগ্ধ সিলেটের দর্শক, আজ ‘ভূমিকন্যা’

প্রকাশিত: 10:06 PM, February 2, 2020

‘ও মন পাহিয়া’ মঞ্চায়নে মুগ্ধ সিলেটের দর্শক, আজ ‘ভূমিকন্যা’

Sharing is caring!

সিলেট :: সম্মিলিত নাট্য পরিষদ সিলেট আয়োজিত মহান একুশের আলোকে ১৭দিনব্যাপী নাট্য প্রদর্শনীর দ্বিতীয় দিন ছিল রোববার। সিলেটে এযাবৎকালের সর্ববৃহৎ এই নাট্য প্রদর্শনীতে অংশ নিচ্ছে ১৬টি নাট্য দল। নাট্য প্রদর্শনীর উদ্বোধনী দিন ও দ্বিতীয় দিন প্রদর্শিত হয় মণিপুরী থিয়েটার কমলগঞ্জ’র পরিবেশনা বর্তমান সময়ের আলোচিত নাটক ‘ও মন পাহিয়া’। আফ্রিকান লেখক মিআ কোউতো-র গল্প অবলম্বনে শুভাশীষ সিন্হার রচনা ও নির্দেশনায় নাটকটি মন্ত্রমুগ্ধের মতো উপভোগ করেন সিলেটের নাট্যমোদী দর্শক। সন্ধ্যা ৭টায় রিকাবীবাজার কবি নজরুল অডিটোরিয়াম মঞ্চে প্রদর্শিত নাটকটি দেখার জন্য নাট্যমোদী দর্শকের সমাগম ঘটতে থাকে সন্ধ্যা ৬টা থেকে। অডিটোরিয়াম প্রাঙ্গনকে সজ্জ্বিত করা হয় ভাষা আন্দোলনের মাসকে স্মরণ করে।
নাটক মঞ্চায়ন শেষে আমন্ত্রিত নাট্যদলকে ফুলেল শুভেচ্ছা জানান বিশিষ্ট কথা সাহিত্যিক প্রশান্ত মৃধা। শুভেচ্ছা স্মারক তুলে দেন ভারতীয় সহকারি হাই কমিশন সিলেটের সেকেন্ড সেক্রেটারী গিরিশ পূজারী। সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তের সঞ্চালনায় নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমেদ চৌধুরী মিশু উপস্থিত দর্শককে প্রতিদিন সন্ধ্যায় নাটক দেখার আমন্ত্রণ জানিয়ে মণিপুরী থিয়েটারের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। নাটকের নির্দেশক তাঁর বক্তব্যে বলেন বিশ্বব্যাপী গণহত্যা ও জীববৈচিত্র্য বিনাশের বিরুদ্ধে এ নাটক একটি রূপক প্রতিবাদ। এখানে পাখিকে বাঁচানো ও হত্যাপ্রকল্পের মধ্য দিয়ে প্রতীকীভাবে মানুষের ইতি-নেতির দ্বন্দ্বকে দেখানো হয়েছে। এই বার্তা দেয়া হয়েছে, প্রকৃতিও প্রতিশোধ নেয়, আবার প্রকৃতির সন্তানেরাই শেষে কেউ না কেউ বিশে^র মঙ্গলের জন্য আত্মোৎসর্গ করে। এবং শেষতক ভালোবাসাই সর্বজয়ী।
মূল গল্পটি একরৈখিক। একেবারেই পাখিকেন্দ্রিক। এটিকে নাট্যরূপ দিতে গিয়ে অসংখ্য চরিত্র, ঘটনা, উপকাহিনির সন্নিবেশ করা হয়েছে, যা রচনার নাট্যধর্মকে রক্ষা করতে সচেষ্ট ছিল বলে মনে করি। এ নাটকে কথা বা সংলাপের চাইতে প্রাধান্য দেয়া হয়েছে ফিজিক্যাল এ্যাকটিং বা শরীরী অভিনয়কে। সুর, সংগীত, বাদ্য, ছন্দময় চলন, শরীরী গতিবিন্যাস, মণিপুরি নৃত্যের নাট্যময় অঙ্গভঙ্গি এবং আধুনিক থিয়েটারের অভিনয়কৌশল মিলিয়ে শেষতক একটি স্টাইলাইজড নাট্যপ্রকাশ ঘটানোর প্রয়াস নেয়া হয়েছে।
আজ ১৭দিনব্যাপী নাট্যোৎসবের তৃতীয় দিন নাট্যনিকেতন সিলেট মঞ্চায়ন করবে ‘ভূমিকন্যা’ নাটকটি। আগামী ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৭টায় রিকাবীবাজার কবি নজরুল অডিটোরিয়াম মঞ্চে নাটক মঞ্চায়িত হবে। নাটকের প্রবেশপত্র হল কাউন্টারে বিকেল ৫টা থেকে পাওয়া যাবে। ১৭দিনব্যাপী নাট্য প্রদর্শনীতে সহযোগিতা করছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, সিলেট সিটি কর্পোরেশন ও জেলা পরিষদ, সিলেট।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

February 2020
S S M T W T F
« Jan    
1234567
891011121314
15161718192021
22232425262728
29  

সর্বশেষ খবর

………………………..

shares