নিজেদের খাদ্য নিজেরাই উৎপাদন করছি: সিকৃবিতে পরিকল্পনা মন্ত্রী

প্রকাশিত: 11:58 PM, January 30, 2020

নিজেদের খাদ্য নিজেরাই উৎপাদন করছি: সিকৃবিতে পরিকল্পনা মন্ত্রী

Sharing is caring!

স্টাফ রিপোর্টার :: পরিকল্পনা মন্ত্রী  এম.এ. মান্নান বলেছেন, বিশ্ববিদ্যালয় মুক্তচিন্তার জায়গা। নানান জায়গার, নানান বর্ণের ও নানান ধর্মের ছাত্রছাত্রীরা এখানে ভর্তি হয়। পাশের মানুষটিকে সবার আগে মানুষ হিসেবে বিবেচনা করা জরুরী। তাই শিক্ষার্থীদের হতে হবে সেক্যুলার।

বৃহস্পতিবার সকালে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি) -এর ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

পরিকল্পনা মন্ত্রী আরও  বলেন, খাদ্যের জন্য এখন আর বাইরের দেশের কাছে আমাদের হাত পাততে হয় না। নিজেদের খাদ্য নিজেরাই উৎপাদন করছি।

সকালে বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন মাঠে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের  স্নাতক লেভেল ১, সেমিস্টার ১ এ ভর্তি হওয়া শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।

এতে পরিকল্পনা মন্ত্রী আরো বলেন, এ সরকার কৃষি বান্ধব সরকার। সামগ্রিক কৃষির উন্নয়নে কৃষি বিজ্ঞানীদের গবেষণার জন্য সরকারি খাত থেকে প্রচুর অর্থ ব্যায় করা হচ্ছে।

ওরিয়েন্টেশন বাস্তবায়ন কমিটির আহ্বায়ক এবং ছাত্র পরামর্শ নির্দেশনা দপ্তরের পরিচালক প্রফেসর ড. মিটু চৌধুরীর সভাপতিত্বে ওরিয়েন্টেশন অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ওরিয়েন্টেশন অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক ও সিকৃবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদা, ডিন কাউন্সিলের আহ্বায়ক প্রফেসর ড. মোঃ আবু সাঈদ, রেজিস্ট্রার মোঃ বদরুল ইসলাম শোয়েব, প্রভোস্ট কাউন্সিলের আহ্বায়ক প্রফেসর ড. মোঃ মোতাহার হোসেন, প্রক্টর ড. সোহেল মিঞা।

এর আগে সকাল ৯টা থেকে বিভিন্ন অনুষদে ভর্তি হওয়া নবীন শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়। সদ্য ভর্তি হওয়া নবীন শিক্ষার্থীদের মধ্য থেকে কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের বাফিল আহমেদ এবং কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের সাহিরা রাফি ইসলাম অনুভূতি ব্যক্ত করেন। ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদের দুই শিক্ষক ডাঃ মৌমিতা দাশ ও ডাঃ মোঃ নাজমুল হেসেনের সঞ্চালনায় ওরিয়েন্টেশন অনুষ্ঠানে বিভিন্ন দপ্তরের সাথে পরিচয় করিয়ে দেন অতিথিবৃন্দ। এসময় বিশ্ববিদ্যালয়ের নিয়ম-শৃঙ্খলা সম্পর্কে নতুন শিক্ষার্থীদের অবগত করা হয়।

পরিকল্পনা মন্ত্রী এম.এ. মান্নান বলেন, বিশ্ববিদ্যালয় মুক্ত চিন্তার জায়গা। নানান জায়গার, নানান বর্ণের ও নানান ধর্মের ছাত্র-ছাত্রীরা এখানে ভর্তি হয়। পাশের মানুষটিকে সবার আগে মানুষ হিসেবে বিবেচনা করা জরুরী। তিনি সকলকে, সেক্যুলার হিসেবে গড়ে উঠার পরামর্শ দেন।

ওরিয়েন্টেশনে যোগ দেবার পূর্বে মন্ত্রী ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদারকে সাথে নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করেছেন। সরস্বতী পূজা উপলক্ষে স্থাপিত বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পূজা মন্ডপও পরিদর্শন করেছেন তিনি। আগামী রবিবার থেকে নতুন শিক্ষার্থীদের ক্লাস শুরুর কথা জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..

shares