আমার যেইখানে রাইত, সেইখানে কাইত: তসলিমা নাসরিন

প্রকাশিত: 6:21 PM, January 27, 2020

আমার যেইখানে রাইত, সেইখানে কাইত: তসলিমা নাসরিন

Sharing is caring!

ক্রাইম সিলেট ডেস্ক : ভারতের নাগরিকত্ব পেতে পারেন বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিন, এমনটাই ইঙ্গিত মিলেছে দেশটির কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের কথায়।

নাগরিকত্ব আইনের (সিএএ) প্রচারণায় এক বক্তব্যে তসলিমা ও পাক গায়ক আদনান সামির নাম নেন তিনি। এ বিষয়ে তসলিমা নাসরিন তার ভেরিফায়েড ফেসবুকে পোস্ট দেন। পোস্টটি পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো-

‘বাজারে বলাবলি হইতাছে আমি নাকি ভারতের নাগরিকত্ব পাইয়াই যাইতাছি। অর্থ মন্ত্রি বলছেন আমি পাইয়া গেছি নাগরিকত্ব। যদিও ভুল কইরা বলছেন। স্লিপ অফ টাং। বাট কথা হইলো কেমনে আমি পাবো নাগরিকত্ব। পাওয়ার রাস্তা তো দেখতাছি না। দেখতাছি না, কারণ আমি তো এপ্লাইই করি নাই নাগরিকত্বের জন্য। তাইলে কেম্নে কী!

বছর বছর আমার রেসিডেন্স পারমিট বাড়াইলেই আমি খুশি। দুইদিনের দুনিয়ায় আমাদের দুইদিনের বসবাস। কী দরকার নাগরিক হওয়ার।

নাগরিক হইলে সুবিধা কী শুনি! আমি তো বাংলাদেশের নাগরিক, আমারে দেশ থেইক্যা বাইর কইরা দেয় নাই? আমি তো সুইডেনের নাগরিক, ওই দেশে থাকতেই তো আমি পছন্দ করি না। তাইলে?

রেসিডেন্স পারমিট থাকলেও তো ইচ্ছা না হইলে রিসাইড করতে দেয় না সরকার বাহাদুর। আমার তো ছেল রেসিডেন্স পারমিট। ভারতের যে কোনও স্থানে বাস করার অনুমতি ত ছেল। আমারে লাত্থাইয়া ভাগায় নাই কলিকাত্তা থেইকা? ভাগাইছে। ‘ইন্ডিয়া’ থেইকাও ভাগাইছে। শুধু ‘ভারত’ থেইকা ভাগাইতে পারে নাই। কারণ ওইখানে আমার মন পইড়া ছেল।

কী হইব নাগরিকত্ব দিয়া? কিছুই না। আইজ আছি, কাইল নাই। আমার হইল যেইখানে রাইত, সেইখানে কাইত। দুনিয়াডায় এক যাযাবর মুসাফির আমি। মানুষের ভালোবাসাই আমার ঘর বাড়ি। আর কী লাগে এক জীবনে?’

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..

shares