গোয়াইনঘাটের রাধানগর-জাফলং সড়কের বেহাল দশা: যাত্রীদের দুর্ভোগ

প্রকাশিত: 3:18 PM, January 11, 2020

গোয়াইনঘাটের রাধানগর-জাফলং সড়কের বেহাল দশা: যাত্রীদের দুর্ভোগ

Sharing is caring!

গোয়াইনঘাট প্রতিনিধি :: সংস্কারের আগে পুনঃমেরামতের মাত্র দুই মাসের মাথায়ই ভেঙে চুরমার হয় সড়কটি। যানবাহন চলাচলে অনুপযোগী হয়ে পড়ে সড়কটির পুরো ৮ কিলোমিটার এলাকা। যোগাযোগ ব্যবস্থা যেন একেবারেই অনুপযোগী। এমতাবস্থায় ফের শুরু হয়েছে জনদুর্ভোগ। দুর্ভোগের অবসান না ঘটে উল্টো আবারো শুরু হয়। এ অবস্থায় সংস্কার নেই দুই বছর আগে থেকেই। উপজেলার অন্যতম প্রধান এ সড়ক সদর থেকে শুরু করে জাফলং পর্যন্ত ৮ কিলোমিটার গন্তব্যে হাজারো ছোট বড় গর্তের সৃষ্টি হয়েছে। ৮ কিলোমিটার সড়কের মাঝে বিভিন্ন স্থানে আছে ছোট বড় বেশক’টি ব্রিজ, কালভার্ট।

এসব ব্রিজগুলোর মধ্যে কয়েকটির অবস্থা অত্যন্ত নাজুক ও ভয়ঙ্কর। অ্যাপ্রোচের মাটি ও ঢালাই সরে গিয়ে ভয়াবহ গর্তের সৃষ্টি হয়েছে। সেসব ব্রিজের ওপর ঝুঁকি নিয়ে প্রতিদিন চলছে শতশত যানবাহন। এতে করে যেকোনো সময় মালবাহী কিংবা যাত্রীবাহী যানবাহন নিয়ে খাদে পড়ে ভয়াবহ দুর্ঘটনা ঘটে ব্যাপক প্রাণহানির উপক্রম হয়েছে।

দীর্ঘদিন থেকে সংস্কারহীন সড়কটি ভেঙে চুরমার হয়ে যাওয়ায় আসন্ন বর্ষা মৌসুমে সড়কের ওপর দিয়ে সব ধরনের যানবাহন চলাচলসহ জেলা শহর সিলেটের সঙ্গে গোয়াইনঘাট হয়ে জাফলংয়ের সড়ক যোগাযোগ ব্যবস্থা বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। ছোট বড় গর্তের কারণে প্রতিনিয়ত এসব সড়কে আটকা পড়ছে পাথর, বালি, মালবাহী ট্রাক, পর্যটক কিংবা যাত্রীবাহী যানবাহন। কাদাপানি, গর্তে একাকার যানবাহনের পাশাপাশি হেঁটে চলা এ সড়ক ব্যবহারকারীদের দুর্ভোগের চিত্র নিত্য নৈমিত্তিক ঘটনা।

সড়ক যোগাযোগ ব্যবস্থার এমন করুন চিত্র সিলেটের গোয়াইনঘাট, রাধানগর, জিসি ও জাফলং সড়কের। দীর্ঘদিন থেকে এই সড়কটির সংস্কার ও মেরামত  না করায় সড়কের ওপর দিয়ে ছোট বড় যানবাহন চলাচলে পোহাতে হচ্ছে অবর্ণনীয় দুর্ভোগ। সড়ক নয়, যেন মরণফাঁদ, বলা চলে উপজেলা সদরের সঙ্গে জনসাধারণের সড়ক যোগাযোগের অন্যতম প্রধান মাধ্যম এ সড়ক। সিলেট, সালুটিকর, গোয়াইনঘাট সড়কটি কোনো স্বাভাবিক ও সারী-গোয়াইনঘাট সড়ক নির্মাণ কাজ চলমান  থাকলেও সংস্কার কিংবা আধুনিকায়নের কোনো সুখবর নেই গোয়াইনঘাট, রাধানগর ও জাফলং সড়কের। সংস্কারহীন এ সড়কটির ওপর দিয়ে উপজেলার অফিস আদালতের জন্য গোয়াইনঘাট হয়ে সিলেটে যান হাজারো সাধারণ মানুষ এবং পর্যটন এলাকাসমূহে ঘুরতে আসা পর্যটক দর্শনার্থীরা।

উপজেলা সদরের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে পূর্ব জাফলংয়ের শতভাগ এবং পশ্চিম জাফলংয়ের আংশিক এলাকার লোকজন এই সড়কপথ ব্যবহার করে থাকেন। বাণিজ্যিক ও পর্যটনের অপার সম্ভাবনাময় সিলেট গোয়াইনঘাটের জনসাধারণের পাশাপাশি এখানকার পর্যটন স্পটসমূহে প্রতিদিন আগত অগণিত পর্যটক দর্শনার্থীরা এ সড়কের ওপর দিয়ে যাতায়াত করে থাকেন। ঘুরতে আসা পর্যটকের গোয়াইনঘাট পর্যটন এলাকায় ভ্রমণে আসার কারণে এ সড়কটির ক্ষতবিক্ষত চিত্রটি স্বচক্ষে অবলোকন করেন, সরকারের মন্ত্রী, এমপি, বিচারক ও প্রশাসনের উচ্চ পদস্থ কর্মকর্তাসহ রাষ্ট্রের জনগুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গগণ। কিন্তু এ সড়কটির ভয়াবহতা যেন কারোরই হৃদয়ে দাগ কাটে না। রাধানগর বাজারের ব্যবসায়ী সাইদুর রহমান, মাসুক আহমদ, জসিম উদ্দিন, রফিক আহমদরা জানান, জনগুরুত্বপূর্ণ এ সড়কটির করুণ দশা আমাদের ভোগান্তির চরমসীমা অতিক্রম করে চলেছে। সড়কটি দ্রুত মেরামত করে দুর্ভোগ লাঘব করা হোক। ভিত্রিখেল গ্রামের বাসিন্দা  তোফায়েল আহমদ, ইসলামপুর গ্রামের বাসিন্দা ফারুক হোসেন জানান, এ সড়কের সংস্কার, মেরামতে কর্তৃপক্ষের ভূমিকা প্রশ্নবিদ্ধ। সময়োপযোগী এবং ভারী যানবাহন চলাচল উপযোগী নির্মাণ সামগ্রীর সমন্বয়ে সড়কটি তৈরি না হওয়াতে মেরামতের মাস দুয়েক না যেতেই তা দ্রুত নষ্ট হয়ে যায়। গোয়াইনঘাটের স্কুল শিক্ষক রুহুল আমিন জানান, এই সড়কটির ইতিহাসে এমন দৃশ্যও দেখা গেছে এক দিকে সড়কটিতে নির্মাণ কাজ চলছে, অপর দিকে মেরামত করা সড়কের পিচ ঢালাই ওঠে গিয়ে নষ্ট হচ্ছে। আবার কখনো কখনো এমন ঘটনাও চোখে পড়ে নির্মাণ কাজ শেষ হওয়ার মাত্র দুই মাসের ভেতরে তা আগেকার রূপে ফিরে গেছে।

গোয়াইনঘাটের খানাখন্দ, মেরামতহীন সড়কগুলোর ব্যাপারে কথা হলে উপজেলা প্রকৌশলী রাসেন্দ্র চন্দ্র দেব জানান, উপজেলার সংস্কারহীন গোয়াইনঘাট, রাধানগর, জাফলং সড়ক সংস্কারের জন্য ইতিপূর্বে আমরা সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট তালিকা পাঠিয়েছি। আশা করা যায় এ ব্যাপারে কর্তৃপক্ষ ব্যবস্থা নেবেন। গোয়াইনঘাটের নবাগত উপজেলা নির্বাহী অফিসার মো. নাজমুস সাকিব জানান, গোয়াইনঘাট উপজেলার বেহাল সড়ক ও সড়কের দ্বারা সৃষ্ট জনদুর্ভোগ লাঘবে ব্যবস্থা নিতে উপজেলা প্রকৌশলীর মাধ্যমে কর্তৃপক্ষের নিকট একাধিক আবেদন পাঠানো হয়েছে।

এ ব্যাপারে কথা হলে সরকারের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেন, জনদুর্ভোগ লাঘবসহ দেশের সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে সরকার আন্তরিকভাবে কাজ করছে। গোয়াইনঘাটের প্রধান সড়কসহ সবক’টি সড়কই আধুনিক ও এবং টেকসই করে গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে। তারই ধারাবাহিকতায় গোয়াইনঘাট, রাধানগর, জাফলং সড়কও সংস্কার প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত আছে। কাজ শুরু হয়ে গেলে এ সড়ক উন্নয়ন কাজও দ্রুততার সঙ্গে এগিয়ে যাবে। কমে আসবে দুর্ভোগ।

বিজ্ঞাপন

আর্কাইভ

January 2020
S S M T W T F
« Dec    
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031

সর্বশেষ খবর

………………………..

shares