জৈন্তাপুরে ‘জাগো মানুষ জাগো’ শীর্ষক সমাবেশ

প্রকাশিত: 8:09 PM, December 25, 2019

জৈন্তাপুরে ‘জাগো মানুষ জাগো’ শীর্ষক সমাবেশ

Sharing is caring!

জৈন্তাপুর প্রতিনিধি :: নদীর মালিক কোন ব্যক্তি, সংগঠন বা শ্রেণি নয়। নদী সবার। নদীর সাথে জড়িত আছে অগণিত মানুষের জীবন- জীবিকা। বাংলাদেশের প্রাণ, পরিবেশ, প্রকৃতি ও জীববৈচিত্রের অস্তিত্ব পুরোপুরি নদীর উপর নির্ভরশীল। তাই নদীকে রক্ষার জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। মানুষ জেগে না উঠলে কোনভাবেই নদীকে বাঁচানো সম্ভব নয়।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শরীফ জামিল ’জাগো মানুষ জাগো’ শীর্ষক এক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। বুধবার সকালে জৈন্তাপুরের সারি নদীর তীরে ’সারি নদী বাঁচাও আন্দোলন’ এ সমাবেশের আয়োজন করে। অধ্যাপক মনোজ কুমার সেন’র সভাপতিত্বে ও সারি নদী বাঁচাও আন্দোলনের সভাপতি আব্দুল হাই আল-হাদীর সঞ্চালনায় অনুষ্ঠিত এ সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাপা’র কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আব্দুল করিম কিম, খুয়াই রিভার ওয়াটার কিপার ও বাপা’ হবিগঞ্জের সাধারন সম্পাদক তোফাজ্জেল সোহেল, ফকির সোহেল, জাকির হোসেন, জৈন্তাপুর প্রেসক্লাবের সাধারণ গোলাম সরওয়ার বেলাল, প্রচার ও প্রকাশনা সম্পাদক শাহজাহান কবির খান, বিশিষ্ট বালু ব্যবসায়ি মাওলানা আব্দুস সোবহান, ফটোসাংবাদিক হোসেন মিয়া, সাংবাদিক শোয়েব উদ্দিন, সোহেল আহমদ প্রমূখ।

শরীফ জামিল বলেন, অভিন্ন নদীর পানি এককভাবে কোন দেশ প্রত্যাহার করতে পারেনা। এটা আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন। সারি নদীর উজানে জলবিদ্যুতের জন্য ’লেসকা’ বাঁধ দিয়ে ভারত সে আইনকে সুস্পষ্টভাবে লঙ্ঘন করেছে। তাই সে বাঁধ অবিলম্বে অপসারণ করার জন্য প্রয়োজনীয় কার্যকরী পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের প্রতি উদাত্ত আহবান জানান। একইসাথে তিনি স্থানীয় জনগণকে এ ব্যাপারে আরও প্রতিবাদী ও সচেতন হওয়ার অনুরোধ করেন। তিনি আরও বলেন, নদী তীরের মানুষদের জাগরণ ছাড়া নদী রক্ষা কারও পক্ষে সম্ভব নয়। স্থানীয় মানুষ জেগে উঠলে নদীকে কেউই দখল, দূষণ ও ভরাট করতে পারবেনা। যেকোন উন্নয়ন কর্মকান্ডে পরিবেশকে গুরুত্ব দেওয়ার পাশাপাশি তিনি সুবিধাভোগীদের মতামত নেওয়ার জন্য সংক্লিষ্টদের প্রতি আহŸান জানান।

আব্দুল করিম কিম বলেন, রাতারগুল, দামারি, বুজিরবন, বড়জুরি, জুগিরকান্দিসহ অনেকগুলো জলারবনের অস্তিত্ব সরাসরি নদীর সাথে জড়িত। তাই এসব বনকে বাঁচাতে ও জীববৈচিত্র রক্ষার জন্য নদীকে বাঁচাতে হবে সবার আগে।

তোফাজ্জেল সোহেল বলেন, পরিবেশকর্মীরা সরকারের উন্নয়ন কর্মকান্ডের বিরোধী নয় বরং সহযোগী। পরিবেশ বিনাসী যেকোন উন্নয়ন কর্মকান্ডের বিরুদ্ধে প্রতিবাদ করলেই ’উন্নয়নবিরোধী’ তকমা দেওয়ার চেষ্টা করা হয়। পরিবেশকর্মীরা দেশপ্রেম ও মানবিক তাগিদ থেকেই লড়াই করে যাচ্ছেন। তাই উন্নয়ন কর্মকান্ডে পরিবেশবাদীদের মতামত গ্রহণ করলে সেটি আরও টেকসই হয়।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক ইউপি সদস্য নুর আহমদ, শ্রমিকনেতা মাসুক আহমেদ, আব্দুস সালাম, ব্যবসায়ী শরীফ আহমদ, আব্দুল্লা আল জুবের, কুতুব উদ্দিন, নিজাম উদ্দিন, আব্দুর রহমান, বেলাল আহমদ প্রমূখ।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

December 2019
S S M T W T F
« Nov   Jan »
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  

সর্বশেষ খবর

………………………..

shares