দেশ সেরা বহুমুখী সমবায় সমিতি কানাইঘাটের সানরাইজ

প্রকাশিত: ১০:১৯ অপরাহ্ণ, অক্টোবর ১২, ২০১৯

দেশ সেরা বহুমুখী সমবায় সমিতি কানাইঘাটের সানরাইজ

Sharing is caring!

সিলেটের কানাইঘাট সড়কের বাজার সানরাইজ সমবায় সমিতি লিমিটেড ২০১৮ সালের জন্য দেশ সেরা বহুমুখী সমবায় সমিতি হিসেবে জাতীয় পর্যায়ে নির্বাচিত হয়েছে। বহুমুখী সমবায় সমিতি হিসেবে সানরাইজ সমিতিকে দেশ সেরা মনোনীত করে জাতীয় সমবায় পুরষ্কার-২০১৮ গ্রহণের জন্য সমবায় অধিদপ্তরের উপ-নিবন্ধক মোঃ কামরুজ্জামান সমিতির বরাবরে একটি স্মারক গত বুধবার প্রেরণ করেছেন।

সানরাইজ সমবায় সমিতি দেশ সেরা বহুমুখী সমবায় সমিতি হিসেবে নির্বাচিত হওয়ায় সমিতির সদস্যদের মধ্যে প্রাণ চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। জানা যায়, বহুমুখী সমবায় সমিতি হিসেবে সড়কের বাজারস্থ সানরাইজ বহুমুখী সমবায় সমিতি ২৪/০৪/২০০৮ইংরেজীতে ২৫জন সদস্য সমন্বয়ে ২৫,০০০/-টাকা মূলধন নিয়ে যাত্রা শুরু করে। প্রতিষ্ঠাতা সভাপতি মিসবাহ উদ্দিন ও সাধারণ সম্পাদক আবুল কাশেম সহ অন্যান্য সদস্যদের অক্লান্ত প্রচেষ্টায় সমিতির নানামুখী কার্যক্রম দিন দিন উন্নতির দিকে এগিয়ে যায়।

উক্ত সমিতির সদস্যদের মধ্যে প্রাথমিক কার্যক্রম হিসেবে ক্ষুদ্র ঋণ কর্মসূচী চালু করা হলেও বর্তমানে সমিতির সদস্য ১০০৪ জন, তন্মধ্যে মহিলা সদস্য ৩৫৬ জন রয়েছেন এবং মূলধন শেয়ার ৫ কোটি, সঞ্চয় ২ কোটি ৫০ লক্ষ ৪৫ হাজার ৪৮৫ টাকায় উন্নীত হয়েছে। সমিতির কার্যক্রম পরিধি বাড়িয়ে কৃষি ঋণ, ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী ঋণ, প্রবাসী ঋণ, পরিবহন ঋণ, গৃহ নির্মাণ ঋণ, ভূমি ক্রয় বাবদ ঋণ, গ্রুপ ঋণের মধ্যে মৎস্য, পোল্ট্রি, গবাদি পশু সহ সামাজিক নিরাপত্তা, অসহায় মানুষের স্বাস্থ্য সেবা, বিবাহ, গৃহ নির্মাণ, স্যানিটেশন, আর্থিক অনুদান, বৃক্ষ রোপন ও ঈদ সামগ্রী বিতরণ করা হয়। এছাড়াও স্বল্প মূল্যে এলাকার রোগীদের সেবার জন্য এ্যাম্বুলেন্স সার্ভিস চালু করা হয়েছে। এছাড়াও সানরাইজ বহুমুখী সমবায় সমিতির উদ্যোগে বিভিন্ন দিবসের কর্মসূচী পালন করা হয়।

ইতিমধ্যে সানরাইজ বহুমুখী সমবায় সমিতির কার্যক্রম পর্যালোচনা করে উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ বহুমুখী সমিতি হিসেবে পুরষ্কৃত হয়েছে। ইতিপূর্বে সমিতি পরিদর্শন করেছেন, (প্রশাসন সমবায় বিভাগ), পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় উপ সচিব ফারহানা হক সহ বিভিন্ন পদের কর্মকর্তাগণ। সমিতির বর্তমান সভাপতি মখলিছুর রহমান, সাধারণ সম্পাদক বশির আহমদ জানিয়েছেন, ২০২৫ সালের মধ্যে সমিতির মাধ্যমে সড়কের বাজার এলাকায় মান সম্পন্ন মাধ্যমিক বিদ্যালয় গড়ে তোলা সহ নিজস্ব জমির উপর সমিতির ভবন নির্মাণ, বড় ধরনের মৎস্য খামার, পোল্ট্রি খামার স্থাপন সহ আরো অনেক কার্যক্রম বাস্তবায়ন করার জন্য পদক্ষেপ হাতে নেওয়া হয়েছে। ইতিমধ্যে উক্ত প্রকল্প বাস্তবায়নের জন্য ২৭০ শতক জমি ক্রয় করা হয়েছে। বর্তমানে সমিতির কার্যক্রম পরিচালনা করার জন্য বেতন ভোগী ১০ জন কর্মচারী রয়েছেন। এছাড়াও একটি স্বল্পমূল্যের সব ধরনের পণ্যসামগ্রীর সানরাইজ ট্রেডিং নামে ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। সড়কের বাজার এলাকার শিক্ষার উন্নয়ন, দারিদ্র বিমোচন ও অর্থনৈতিক উন্নয়নে সানরাইজ বহুমুখী সমবায় সমিতি কাজ করে যাবে বলে সমিতির নেতৃবৃন্দ বলেন। সমিতির সকল কার্যক্রমে স্থানীয় দিঘীরপাড় ইউপি চেয়ারম্যান আলী হোসেন কাজল সহ সকল মহল সহযোগিতা করে যাচ্ছেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..

shares