কোম্পানীগঞ্জের শাহ আরফিন টিলায় চলছে পাথর খেকো করিমের ধ্বংস লিলা

প্রকাশিত: ৮:২৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০১৯

কোম্পানীগঞ্জের শাহ আরফিন টিলায় চলছে পাথর খেকো করিমের ধ্বংস লিলা

Sharing is caring!

প্রশাসনের অভিযান, বোমা মেশিন ধবংস, মামলা কোন কিছুতেই পাথর উত্তোলন বন্ধ হচ্ছে না কোম্পানীগঞ্জের শাহ আরফিন টিলায়। প্রশাসনকে ম্যানেজ, আধিপত্য বিস্তার করে অবাধে চলছে অবৈধ বোমা মেশিনের তান্ডব। ধবংস করা হচ্ছে কোটি কোটি টাকার সরকারি সম্পদ। যার ফলে সরকার বঞ্চিত হচ্ছে মোটা অংকের রাজস্ব আয় থেকে। এ নিয়ে প্রশাসন বারবার অভিযান চালায়। বোমা মেশিন ধবংস করে, কখনও পুলিশ মামলা করে, আবার কখনও এড়িয়ে যায়।

গত ৮ সেপ্টেম্বর পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম এর নির্দেশনায় শাহ্ আরফিন টিলায় অবৈধ পাথর উত্তোলনের বিরুদ্ধে অভিযান চালায় পুলিশ। অভিযানে পরিবেশ বিধ্বংসী ৮টি বোমা মেশিন ধ্বংস করা হয়। তবে অভিযানের সময় পাথর উত্তোলনে থাকা ব্যক্তিরা পালিয়ে যাওয়ায় কাওকে আটক করা সম্ভব হয়নি বলে জানায় পুলিশ। স্থানীয় প্রশাসন ও টাস্কফোর্সের নিয়মিত অভিযানের পরও শাহ্ আরফিন টিলায় পরিবেশ বিধ্বংসী নিষিদ্ধ যন্ত্র বোমা মেশিনের ব্যবহার অব্যাহত রাখে একটি চক্র। ফলে যেকোনো সময় টিলা ধসে আবারও বড় ধরনের প্রাণহানির ঘটনা ঘটার সম্ভাবনা দেখা দিয়েছে।

পুলিশ সূত্রে জানা যায়, অবৈধভাবে বোমা মেশিন দিয়ে পাথর উত্তোলনের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেওয়ার জন্য পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম এর কঠোর নির্দেশনা রয়েছে। এরই ধারাবাহিকতায় কোম্পানীগঞ্জের শাহ আরফিন এলাকায় অভিযান চালিয়েছে পুলিশ। পরিবেশ বিপর্যয় রোধ করতে এবং অসহায় পাথর শ্রমিকরা যেন হতাহত না হয় সেজন্য এরকম অভিযান অব্যাহত থাকবে।

প্রশাসন বার বার অভিযানে চালালেও নির্দ্বিধায় পরিবেশ ধবংসী বোমা মেশিন দিয়ে পাথর উত্তোলন করছে একটি চক্র। প্রতিদিন একাধিক বোমা মেশিন দিয়ে পাথর উত্তোলন করলেও প্রশাসনের নজরের বাইরে রয়েছে ওই চক্র।

জানা যায়- শাহ আরফিন টিলায় ব্যাপক আধিপত্য বিস্তার করছে আব্দুল করিম। কোম্পানীগঞ্জের জালিয়ার পাড় গ্রামের মৃত নঈম উল্লাহ’র পুত্র সে। দীর্ঘদিন থেকে অবাধে পাথর লুট করলেও তার বিরুদ্ধে কোন মামলা নেই। পাথর রাজ্যের আরেক দানব পাথর খেকো মোহাম্মদ আলীর সাথে হাত মিলিয়ে দীর্ঘদিন থেকে পাথর লুট করছে করিম। রয়্যালিটির নাম করেও প্রতিদিন লক্ষ লক্ষ টাকা অবৈধভাবে চাঁদা আদায় করছে সে। তার বোমা মেশিন পুলিশ ধবংস করলেও অদৃশ্য কারনে সে মামলা থেকে রেহাই পেয়ে যায়।

সূত্র জানায়- আব্দুল করিমের সাথে তার একাধিক সহযোগীও রয়েছে। পুরো একটি গ্যাং চলে তার কথায়। পাথর খেকো এ গ্যাং-এর অর্তাকর্তা হলেন আব্দুল করিম। তার সহযোগীরা হলেন- জালিয়ার পাড় গ্রামের মৃত রহিম উল্লাহর পুত্র নজির, মনির, করিমের ভাই মহিম, আব্দুল, চিকাডহর গ্রামের মৃত সোবহান মিয়ার ছেলে মিজানুর রহমান সাদ্দাম, বতাই মিয়ার ছেলে আফসার, মৃত উস্তার আলীর ছেলে আনফর, বতুয়া, নারায়নপুর গ্রামের ছবর আলীর ছেলে রহিম সহ আরো অনেক।

খোঁজ নিয়ে জানা যায়- তারাই বর্তমানে শাহ আরফিন টিলায় বোমা মেশিন দিয়ে পাথর উত্তোলন করছে।

আব্দুল করিম যে ভাবে মোহাম্মদ আলীর সাথে হাত মিলিয়ে হাতিয়ে নিচ্ছেন লক্ষ লক্ষ টাকা আসছে বিস্তারিত —-

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

September 2019
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  

সর্বশেষ খবর

………………………..

shares