জৈন্তাপুরে প্রশাসনের হস্তক্ষেপে বাল্য বিবাহ পণ্ড

প্রকাশিত: ৪:৪৫ অপরাহ্ণ, আগস্ট ২০, ২০১৯

জৈন্তাপুরে প্রশাসনের হস্তক্ষেপে বাল্য বিবাহ পণ্ড

Sharing is caring!

সিলেটের জৈন্তাপুর উপজেলা প্রশাসনের হস্তক্ষেপে পণ্ড হল বাল্য বিবাহ। সোমবার (১৯ আগস্ট) উপজেলার দরবস্ত ইউনিয়নের করগ্রাম এলাকায় এ বাল্য বিবাহটি বন্ধ করেন জৈন্তাপুর থানা পুলিশ,  ভ্রাম্যমাণ আদালত ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান।

জৈন্তাপুর থানা পুলিশ সূত্রে জানা যায়, দরবস্ত ইউনিয়নের করগ্রাম এলাকায় মেয়ের অমতে বিয়ে দিচ্ছিল তার পরিবার। খবর পেয়ে থানা পুলিশ সেখানে হাজির হয়ে বিয়েটি ভেঙে দিয়ে প্রাপ্ত বয়স্ক না হওয়া পর্যন্ত বিয়ে না দেয়ার অঙ্গীকারনামা করান।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, দরবস্ত ইউনিয়নের করগ্রামে ১৭ বছর বয়সী এক কিশোরী ও ২০ বছর বয়সী এক কিশোরের মধ্যে তাদের অমতে পারিবারিক সিদ্ধান্তে বাল্য বিবাহের প্রস্তুতি চলছে। এমন সংবাদের প্রেক্ষিতে বাল্য বিয়ে রুখতে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বাহারুল আলম বাহারের তৎপরতায় বাল্য বিয়ে পণ্ড করে বর-কনেকে পুলিশের হেফাজতে দেয়া হয়।

পরে বিকাল ৩টায় ভ্রাম্যমাণ আদালতে জৈন্তাপুর উপজেলা নির্বাহী কার্যালয়ে তাদেরকে হাজির করে পুলিশ। নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার মৌরিন করিমের সম্মুখে বর-কনে উভয় পক্ষের অভিভাবকগন বাল্য বিয়ে একটি সামাজিক অপরাধ স্বীকার করেন এবং উপযুক্ত বয়স না হওয়া পর্যন্ত বিয়ে না দেওয়ার অঙ্গীকার করে ভ্রাম্যমাণ আদালতকে মুচলেকা দেন।

ভ্রাম্যমাণ আদালতে ভুল স্বীকার করায় আদালত পূর্ণবয়স না হওয়া পর্যন্ত বিয়ে না দেওয়ার ঘোষনা দেন এবং বর-কনেকে নিজ নিজ অভিভাবকের জিম্মায় দেন।

এ বিষয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শ্যামল বনিক বলেন, গোপন সংবাদে খবর পেয়ে আমি ইউপি চেয়ারম্যানের সহায়তায় বাল্য বিয়েটি বন্ধ করি বর-কনেকে ভ্রাম্যমাণ আদালতে প্রেরণ করি।

এ ব্যাপারে নির্বাহী ম্যাজিষ্ট্রেট মৌরীন করিম বলেন, বাল্য বিয়ে বন্ধ করতে উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন সোচ্চার রয়েছে। সংবাদ পেয়ে দ্রুত সময়ের মধ্যে পুলিশ বিয়ে পণ্ড করে দিয়েছে। আমি উপজেলাবাসীকে সর্তক বার্তা পৌঁছে দিয়েছি পরবর্তীতে কেউ এরকম বাল্য বিয়ের আয়োজন করেন বা বাল্য বিয়ে দিতে উৎসাহ দেন তাদেরকেও আইনের আওতায় নিয়ে এসে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিজ্ঞাপন

আর্কাইভ

August 2019
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  

সর্বশেষ খবর

………………………..

shares