প্রচ্ছদ

ঈদে জনসচেতনতায় এসএমপির গণবিজ্ঞপ্তি

১০ আগস্ট ২০১৯, ২০:৩৯

স্টাফ রিপোর্টার ::

Sharing is caring!

আগামী সোমবার অনুষ্ঠিত হবে মুসলিম ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব ঈদুল আযহা। ত্যাগের মহিমায় মুসলিম উল্লাহ পালন করবে ঈদ। ঈদ উপলক্ষে চলছে পশুর হাট। শেষ সময়ে কিছুটা সরগরম বিপণিবিতানগুলো। তবে ঈদুল ফিতরে মানুষের মূল আকর্ষণ বিপণিবিতানে থাকলেও ঈদুল আযহায় সে আকর্ষণ থাকে পশুর হাটে। কিন্তু পশুর হাটে ভিড় থাকার কারণে পকেটমার, প্রতারকদের খপ্পরে পড়তে হয় অনেককে।
এসব বিষয় বিবেচনায় গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে সিলেট মেট্রোপলিটন পুলিশ। এছাড়াও ঈদ যাত্রায় চলাচলে নিরাপত্তা ও বাসাবাড়িতে নিরাপত্তার কথাও উল্লেখ করা হয়েছে এ নির্দেশনায়।
সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (গণমাধ্যম, অতিরিক্ত দায়িত্ব) মো. আব্দুল ওয়াহাব স্বাক্ষরিত এ গণবিজ্ঞপ্তিতে জনসচেতনতায় ১২ টি নির্দেশনা দেয়া হয়েছে।
নির্দেশনাগুলো নিম্নরূপ- কোরবানির পশু সিটি কর্পোরেশন কর্তৃক নির্দিষ্ট স্থানে এবং ইউনিয়ন এলাকায় নিদিষ্ট স্থানে জবাই করার জন্য অনুরোধ করা হল। পশু জবাইয়ের বর্জ্য নিদিষ্ট জায়গায় রাখার জন্য অনুরোধ করা হল। এ ক্ষেত্রে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর এর সাথে যোগাযোগ করে অস্থায়ী পশু জবাই এর স্থান সম্পর্কে জানার জন্য অনুরোধ করা গেল। প্রতিটি পশুর হাটে জাল টাকা সনাক্তে সিলেট মেট্রোপলিটন পুলিশের বুথে জাল টাকা সনাক্ত করণ মেশিন দ্বারা টাকা পরীক্ষা করার অনুরোধ করা হল। ঈদগাহে যাওয়ার সময় নগদ অর্থ, মোবাইল ফোন বহন করার ক্ষেত্রে সতর্ক থাকুন। ঈদ উপলক্ষে বাসা-বাড়িতে গৃহকর্মী নিযুক্ত করলে তাদের প্রতি বিশেষ নজর রাখুন, ঈদগাহ মাঠে প্রবেশের সময় জায়নামাজ ব্যতীত অন্য কোন বস্তু না নেওয়ার জন্য সকলকে নিরুৎসাহিত করা হল। ট্রাফিক আইন মেনে চলুন। ঈদগাহ মাঠের যানজট নিরসনকল্পে ব্যক্তিগত গাড়ী ঈদগাহ মাঠ হতে দূরে পার্কিং এর জায়গায় রাখুন। ঈদ উপলক্ষে ছুটিতে গেলে বা বাসা ত্যাগ করলে আপনার বাসার দরজা-জানালা সঠিকভাবে তালাবন্ধ করুন, আপনার বাসা-অফিসে ক্লোজ সার্কিট ক্যামেরা ব্যবহার করুন, দরজায় নিরাপত্তা এলার্মযুক্ত তালা ব্যবহার করুন, মহল্লা ও বাড়ির সামনে সন্দেহজনক কাউকে-দুষ্কৃতিকারীকে ঘোরাফেরা করতে দেখলে স্থানীয় পুলিশ ফাঁড়ি ও থানা পুলিশকে অবহিত করুন। ঈদ উপলক্ষে বাসা ছেড়ে যাওয়ার আগে ফ্রিজ বন্ধ রাখুন। বালতি, গামলা, বদনা ইত্যাদি পানি শূন্য করে উপুড় করে রাখুন ও ডেঙ্গু রোগের বাহক এডিস মসার বংশ বিস্তার রোধে সহযোগিতা করুন। ঈদের আগে-পরে সময় নিয়ে ভ্রমন পরিকল্পনা করুন। শেষ মুহূর্তে ট্রেন ও বাসের মারাত্মক ভিড় এড়িয়ে চলুন। জীবনের ঝুঁকি নিয়ে অতিরিক্ত যাত্রী ট্রেন ও বাসে চলাচল করবেন না। ট্রেন ও বাসের ছাদে এবং ট্রাকে ভ্রমন বিপদজনক। পুরুষ ও নারী পকেটমার এবং প্রতারক হতে সর্তক থাকুন। বাস টার্মিনাল সমূহে, রাস্তায় ও হাটে আগত ক্রেতা বিক্রেতাগণ কোন অপরিচিত ব্যক্তি, অজ্ঞান পার্টির নিকট হতে কোন খাদ্যদ্রব্য গ্রহণ না করার জন্য অনুরোধ করা হল। রাত্রিকালে জনবহুল রাস্তা দিয়ে চলাচল করার চেষ্টা করুন। রাস্তায় চলাচলের সময় সঙ্গে থাকা মূল্যবান সামগ্রী বা টাকা পয়সা সম্পর্কে সাবধানতা অবলম্বন করুন এবং মধ্য কিংবা শেষ রাতে বাস স্ট্যান্ডে নামলে সতর্কতার সাথে চলাচল করুন, প্রয়োজনে পুলিশের সহায়তা নিন। ট্যাক্সি-অটোরিকশা বা ভাড়ায় চালিত অন্যান্য গাড়ি ভাড়া করার সময় গাড়ির রেজিস্ট্রেশন নম্বর এবং ড্রাইভারের নাম ঠিকানা লিখে নিন, যাত্রী সাধারণকে ট্রাকে করে ঈদ ভ্রমণ না করার জন্য অনুরোধ করা হল। সন্দেহজনক কোন ব্যক্তি বা বস্তু প্রত্যক্ষ করলে অথবা আপনার যে কোন মতামত-অভিমত-অভিযোগ জানাতে নিম্নবর্ণিত নাম্বার সমূহে অবহিত করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হল।
পুলিশ কন্ট্রোল রুম (২৪ ঘণ্টা খোলা) ০১৭১৩৩৭৪৩৭৫- ০১৯৯৫১০০১০০- ০৮২১-৭১৬৯৬৮, ট্রাফিক কন্ট্রোল রুম ০৮২১-৭১৮০২৮ ডিবি কন্ট্রোল রুম ০৮২১-৭২০০৬৬ন জরুরী সেবা-৯৯৯, ওসি, কোতোয়ালি- ০১৭১৩৩৭৪৫১৭ ওসি, জালালাবাদ- ০১৭১৩৩৭৪৫২২, ওসি, এয়ারপোর্ট-০১৭১৩৩৭৪৫২১, ওসি, দক্ষিণ সুরমা- ০১৭১৩৩৭৪৫১৮, ওসি, শাহপরান (র)-০১৭১৩৩৭৪৩১০, ওসি, মোগলাবাজার-০১৭১৩৩৭৪৫১৯, পুলিশ কমিশনার-০১৭১৩-৩৭৪৫০৬, অতিঃ পুঃ কমিশনার- ০১৭১৩-৩৭৪৫০৭, ডিসি (সদর ওপ্রশাসন) ০১৭১৩-৩৭৪৫০৮, ডিসি (উত্তর) ০১৭১৩-৩৭৪৫০, ডিসি (দক্ষিণ) ০১৭১৩-৩৭৪৫১০, ডিসি (ট্রাফিক) ০১৭১৩-৩৭৪৫১১, ডিসি (ডিবি) ০১৭৬৯-৬৯১৩২৭।

  •  
  •  
  •  

আর্কাইভ

August 2019
S S M T W T F
« Jul    
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  
shares