কানাইঘাট পৌরসভার ৫৬ কোটি ২৭ লক্ষ টাকার বাজেট ঘোষণা

প্রকাশিত: ১১:১০ অপরাহ্ণ, জুন ২৪, ২০১৯

কানাইঘাট পৌরসভার ৫৬ কোটি ২৭ লক্ষ টাকার বাজেট ঘোষণা

কোন ধরনের নতুন করারোপ ছাড়াই কানাইঘাট পৌরসভার ২০১৯-২০ অর্থ বছরের ৫৬ কোটি ২৭ লক্ষ ৫০ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। বাজেটে মোট ব্যয় দেখানো হয়েছে ৫৬ কোটি কোটি ও উদ্বৃত্ত রাখা হয়েছে ২৭ লক্ষ ৫০হাজার টাকা।

সোমবার (২৪ জুন) বিকেল ৩টায় পৌরসভার নিজস্ব মার্কেট মিলনায়তনে ২০১৯-২০ অর্থ বছরের বাজেট পেশ করেন পৌর সভার মেয়র নিজাম উদ্দিন। বাজেটে ২০১৯-২০ অর্থবছরে পৌরসভার নিজস্ব সম্ভাব্য রাজস্ব আয় দেখানো হয়েছে ১ কোটি ৫৫ লক্ষ ১০ হাজার টাকা ও ব্যায় দেখানো হয়েছে ১ কোটি ৪৭ লক্ষ ৬০ হাজার টাকা। রাজস্ব উদ্বৃত্ত দেখানো হয়েছে ৭ লক্ষ ৫০ হাজার টাকা। ঘোষিত বাজেটে পৌরসভার রাজস্ব খাত, এডিপি সহ অন্যান্য সরকারী, দাতা গোষ্টীর অনুদানের উপর গুরুত্ব দেওয়া হয়েছে। পৌর মেয়র নিজাম উদ্দিনের সভাপতিত্বে ও পৌর সচিব মোঃ মনির উদ্দিনের পরিচালনায় বাজেট অধিবেশনে বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ, ব্যবসায়ী, পৌরসভার কাউন্সিলর ও কর্মকর্তা কর্মচারীবৃন্দ ও কানাইঘাট প্রেসক্লাবের নেতৃবৃন্দ ছাড়াও নানা শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।

বাজেট পেশকালে পৌরসভার মেয়র নিজাম উদ্দিন তার বক্তব্যে বলেন, ২০১৯-২০ অর্থ বছরের ৫৬ কোটি ২৭ লক্ষ ৫০ হাজার টাকার বাজেট ঘোষণার মধ্য দিয়ে নাগরিকদের জীবন মানের ব্যাপক পরিবর্তন সাধনের মাধ্যমে নব-দিগন্তের সূচনা ঘটবে। সকলের সম্মিলিত সহযোগিতার মাধ্যমে বাজেট বাস্তবায়ন করা সম্ভব উল্লেখ করে তিনি আরো বলেন, বাজেটে উন্নয়ন খাতের উপর সিংহ ভাগ অর্থ বরাদ্ধ রাখা হয়েছে। পৌর সভায় বিশুদ্ধ পানি সরবরাহ এবং দু’টি জৈব সার কারখানার মাধ্যমে ইসলামী ডেভেলপমেন্ট ব্যাংকের অর্থায়নে ৩০ কোটি টাকার কাজ চলমান রয়েছে।

এরমধ্যে ১৬ কোটি টাকার কাজের টেন্ডার ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। পৌরসভার অবকাঠামো উন্নয়নে কোটি কোটি টাকার কাজ এগিয়ে চলছে। নাগরিকদের সেবা প্রাপ্তির জন্য পৌরসভার নিজস্ব দৃষ্টি নন্দন কার্যালয় নির্মাণ করা হবে। ঘোষিত বাজেটে পৌর নাগরিকদের সুযোগ সুবিধা বৃদ্ধি, শিক্ষার উন্নয়ন, সামাজিক কর্মকান্ডকে গুরুত্বারূপ করে এ খাতে বড় ধরনের অর্থ বরাদ্ধ রাখা হয়েছে বলে বাজেট বক্তিতায় মেয়র নিজাম উদ্দিন উল্লেখ করেন।

তিনি বলেন, টেকসই উন্নয়ন ও পরিকল্পনা গ্রহণের মাধ্যমে কানাইঘাট পৌরসভা আজ দেশের রুল মডেলে পরিণত হয়েছে, এর দাবীদার পৌরসভার সম্মানিত নাগরিকবৃন্দ ও পৌর পরিষদ। পৌরসভায় নাগরিকদের তাৎক্ষণিক বিচারিক কার্যক্রম নিষ্পত্তি করার ফলে অভিযোগের সংখ্যা শূন্যের কোটায় রয়েছে এবং জন্ম সনদ, মৃত্যু সনদ, নাগরিকত্ব সনদ সহ অন্যান্য সুযোগ সুবিধা তাৎক্ষণিক প্রদান করা হয়ে থাকে।

তিনি আরো বলেন, আমাদের কাজের মধ্য দিয়ে সরকার সন্তোষ্ট হয়ে পৌরসভাকে ৩য় শ্রেণি থেকে ২য় শ্রেণিতে উন্নীত করা হয়েছে, সকলের সহযোগিতা এবং সাংবাদিকরা পৌরসভার উন্নয়ন ও সম্ভাবনার কথা গণ মাধ্যমে সঠিক মতো তুলতে পারলে ১ম শ্রেণিতে কানাইঘাট পৌরসভা উন্নীত করা সম্ভব বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কানাইঘাট বাজার বণিক সমিতির সাবেক সভাপতি সিরাজুল ইসলাম খোকন, পৌর সভার সাবেক প্যানেল মেয়র বিশিষ্ট ব্যবসায়ী হাজী আব্দুল মালিক, বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক আব্দুল হেকিম শামীম, কোষাধ্যক্ষ নজির উদ্দিন প্রধান, আ’লীগ নেতা শাহাব উদ্দিন, কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, সাবেক সাধারণ সম্পাদক এখলাছুর রহমান, কমিউনিটি ক্লাবের সাধারণ সম্পাদক আব্দুন নুর, সাবেক কাউন্সিলর মস্তাক আহমদ, বিশিষ্ট ব্যবসায়ী আবু জ¦র, বিশিষ্ট মুরব্বী হাজী তোতা মিয়া, বাজার লেসি হাজী কেরামত আলী। পৌর কাউন্সিলরদের মধ্যে বক্তব্য রাখেন যথাক্রমে, জাহাঙ্গীর আলম জাহান, শরিফুল হক, বিলাল আহমদ, ইসলাম উদ্দিন, আবিদুর রহমান, মাসুক আহমদ, তাজ উদ্দিন, শাহাব উদ্দিন প্রমুখ।

Sharing is caring!

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..