সিলেটে সাংবাদিক মামুনের ঘরে রাতের রানী

প্রকাশিত: ১০:৩০ অপরাহ্ণ, জুন ১৬, ২০১৯

সিলেটে সাংবাদিক মামুনের ঘরে রাতের রানী

Sharing is caring!

বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির সভাপতি ও দৈনিক যুগান্তরের আলোকচিত্রী মামুন হাসানের বাসায় রাতের রানী নাইট কুইন ফুঠেছে।

রাতের রানী নাইট কুইন। অনেক টা পদ্ম ফুলের মত সাদা রঙ্গের । ফুল ফুটে রাতের শুরু থেকে মধ্য রাত পর্যন্ত। মধ্য রাত পার হলেই ফুল মিলিয়ে যেতে শুরু করে। আর সেই রাতের অন্ধকারেই হয় তার জীবনাবসান।

নাইট কুইন একটি দুর্লভ প্রজাতির ফুল। যেই ফুলের জন্য অপেক্ষা করতে হয় বছরের পর বছর। রোববার (১৬ জুন) সেই নাইট কুইন ফুল ফুটছে সিলেট নগরীতে সাংবাদিক মামুনের বাসায়।

ফুল গাছটির মালিক সাংবাদিক মামুন হাসান জানান, আমার ছোট্ট একটি ফুল বাগান। এখানে বিভিন্ন প্রজাতির ফুল রয়েছে। যার মধ্যে একটি নাইট কুইন ফুল গাছ। প্রতি বছরের ন্যায় আজ রাতে নাইট কুইন ফুল ফুটছে। এ জন্য বেশ ভালো লাগছে।

ক্ষণস্থায়ী এই ফুলটি দেখতে যেমন সুন্দর তেমনি গন্ধেও অতুলনীয়। সব মিলিয়ে রাজকীয় বৈশিষ্টের অধিকারী এই নাইটকুইন। তাইতো রাতের রানী বলা হয় এই ফুলকে।

প্রচলিত ভাষায় নাইট কুইনকে সৌভাগ্যের প্রতীক বলা হয়। পৃথিবীজুড়ে বহু কাহিনী ছড়িয়ে আছে এই রহস্যময় ফুলটিকে ঘিরে। সবচেয়ে বিখ্যাত কাহিনীর অবতারণা ঘটেছিল দুই হাজার বছর আগে বেথলেহেম নগরীতে। তখন নগরীর প্রত্যেক বাড়িতে নাইট কুইন গাছ ছিল। এক রাতে ঘটল আশ্চর্যজনক ঘটনা। প্রতিটি বাড়ি নাইট কুইন ফুলে ফুলে ছেয়ে গেল। এ ঘটনায় কৌতূহলী নগরবাসী এক বাড়ি থেকে আরেক বাড়িতে দৌড়াতে লাগল। তারা কেউই বুঝে উঠতে পারল না প্রকৃতি কেন এক অজানা উৎসবে মেতে উঠেছে। পরে অবশ্য সবাই আসল ঘটনা বুঝতে পেরেছিল। সেই রাতে বেথলেহেমের ঘোড়ার আস্তাবলে জন্ম হয়েছিল এক মহাপুরুষের, তিনি যিশু খ্রিস্ট। বেথলেহেমের সব নাইট কুইন সে রাতে মেতে উঠেছিল যিশু খ্রিস্টের জন্মোৎসবে। এ জন্য আজো অনেকের কাছে এ ফুলটি ‘বেথলেহেম ফ্লাওয়ার’ নামে পরিচিত।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..

shares