সিলেটে বাড়িওয়ালাদের নির্দেশনা দিলেন মেয়র

প্রকাশিত: ৫:২৩ অপরাহ্ণ, এপ্রিল ১৫, ২০১৯

সিলেটে বাড়িওয়ালাদের নির্দেশনা দিলেন মেয়র

স্টাফ রিপোর্টোর :: সিলেট নগরীতে দুর্ঘটনা এড়াতে বাড়ির মালিকদের নির্দেশনা দিয়েছেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। সোমবার দুপুরে এক বিজ্ঞপ্তির মাধ্যমে তিনি নিদের্শনা দেন। এছাড়া নির্দেশনাগুলো জরুরি ভিত্তিতে বাস্তবায়নের জন্য বাড়িওয়ালাদের প্রতি আহবান জানান তিনি।

মেয়র জানান, সিটি কর্পোরেশনের অনুমোদিত নকশা অনুযায়ী ভবন নির্মাণ করুন। ভবনে ফায়ার সার্ভিস থেকে অনুমোদিত ফায়ার সেফটি প্ল্যান অনুযায়ী অগ্নিনির্বাপক যন্ত্র, ফায়ার এলার্মিং স্থাপন, অগ্নিনির্বাপণ সুবিধা ও সরঞ্জাম ব্যবহার উপযোগী রাখা, ইমার্জেন্সি সিড়ি নির্মাণ, বিল্ডিং কোড অনুযায়ী ইমার্জেন্সি সিড়ির চওড়া সঠিক রাখা, সিড়ির গেইট, দরজা সবসময় খোলা রাখা ও সংকেত দেয়া বাধ্যতামূলক।

ভবনের অতিরিক্ত ফ্লোর নির্মাণ থেকে বিরত থাকা, ধোঁয়া নিয়ন্ত্রণে ব্যবস্থা রাখাসহ অগ্নিনির্বাপণের জন্য অতিরিক্ত জলধারা ট্যাংকি তৈরি করে পর্যাপ্ত পানি সংরক্ষণ রাখতে হবে। পেশাজীবী প্রকৌশলীর মাধ্যমে ভবনের নকশা তৈরি করতে হবে।

মেয়র আরো জানান, সিলেট মহানগরী এলাকা ভূমিকম্প প্রবণ অঞ্চলের অর্ন্তভুক্ত। তাই ভূমিকম্প প্রতিরোধ ব্যবস্থা রেখে ভবন নির্মাণ করুন। সিটি কর্পোরেশনের প্ল্যান অনুযায়ী সেপটিক ট্যাংকের সঙ্গে সোকওয়েল বাধ্যতামূলক। ভবন নির্মাণের সময় বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে অগ্নিকাণ্ড এড়ানোর লক্ষে মানসম্মত বিদ্যুৎ লাইন স্থাপন করা ও অভিজ্ঞ প্রকৌশলী দ্বারা পরীক্ষা করে নেয়া। এছাড়া এলপি গ্যাস সিলিন্ডার সতর্কতার সঙ্গে ক্রয় ও ব্যবহার এবং সিলিন্ডার মেয়াদ উত্তীর্ণ কি না যাচাই করা, নিয়মিত গ্যাস লাইন ও চুলা পরীক্ষা করা, ঝুঁকিপূর্ণ ভবনে বসবাস ও ব্যবসা-বাণিজ্য না করা ।

Sharing is caring!

বিজ্ঞাপন

আর্কাইভ

April 2019
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  

সর্বশেষ খবর

………………………..