বিশ্বনাথে মাল্টা চাষে আগ্রহ বাড়ছে

প্রকাশিত: ৩:৩৪ অপরাহ্ণ, এপ্রিল ১৪, ২০১৯

বিশ্বনাথে মাল্টা চাষে আগ্রহ বাড়ছে

Sharing is caring!

মো. আবুল কাশেম, বিশ্বনাথ থেকে :: সিলেটের বিশ্বনাথ উপজেলায় মাল্টা চাষের উজ্বল সম্ভাবনা দেখা দিয়েছে। বিশ্বনাথের কৃষকরা চাষ করছেন ‘বারি মাল্টা-১’ নামের উন্নত জাতের মাল্টা।
প্রথমবারের মতো মাল্টা চাষে তারা ফলনও পেয়েছেন ভালো। আগ্রহ জন্মেছে বাণিজ্যিক ভাবে মালটা চাষের।
উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, বিভিন্ন সময়ে রাজস্ব খাতের অর্থায়ণে ও সিলেট অঞ্চলে শস্যের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় প্রদর্শনী ও প্রশিক্ষণে মাল্টা চারা বিতরণের মাধ্যমে মাল্টা চাষের উদ্যোগ নেয়া হয়।
উপজেলার ২০ জন কৃষককে দেওয়া হয় ‘বারি মাল্টা-১’ জাতের মাল্টার জাত প্রর্দশনী। তারা উপজেলার বিভিন্ন ইউয়িনের প্রায় ৫শ’ শতক জমিতে রোপণ করেন মাল্টার চারা।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর তত্ত্বাবধানে ব্লক প্রদর্শনীর মাধ্যমে কৃষকরা গড়ে তুলেন মাল্টার বাগান।
সরেজমিন বাগানে গিয়ে দেখা যায়, প্রতিটি গাছে ভালো ফলন হয়েছে মাল্টার। এসময় কথা হয় রামপাশা ইউনিয়নের চাষী ফখর উদ্দিনের সাথে। তিনি জানান, উপজেলা কৃষি অফিসের সহযোগীতায় ২০ শতক জায়গায় মাল্টার চাষ করেছেন তিনি। তার বাগানের ৬০টি চারা রয়েছে। প্রতিটি গাছেই আশানুরুপ ফলন পেয়েছেন তিনি।
দেওকলস ইউনিয়নের চাষী মধু মিয়া জানান, মাল্টা চাষ লাভজনক। স্থানীয় বাজারে এর চাহিদা ভালো। তাছাড়া মাল্টার সাথে একই জমিতে বিভিন্ন ধরনের সবজিও চাষ করা যায়। আগামীতে বাণিজ্যিকভাবে মাল্টা চাষের ইচ্ছে রয়েছে।
এ বিষয়ে কথা হলে উপজেলা কৃষি কর্মকর্তা রমজান আলী ‘সাংবাদিকদের বলেন, ব্লক প্রদর্শনীর মাধ্যমে আমরা কৃষকদের উদ্ধুদ্ধ করছি। ফলনও ভালো হয়েছে। যথাযথ পরিচর্যার মাধ্যমে মাল্টার উৎপাদন ও ফলন বাড়ানো সম্ভব। অদূর ভবিষ্যতে বিদেশ থেকে মাল্টা আনতে হবে না আমাদের।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

April 2019
S S M T W T F
« Mar   May »
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  

সর্বশেষ খবর

………………………..

shares