সময় বর্ধিত হচ্ছে ৫ম সিলেট আর্ন্তজাতিক বাণিজ্য মেলার

প্রকাশিত: ৮:৪৯ অপরাহ্ণ, এপ্রিল ৯, ২০১৯

সময় বর্ধিত হচ্ছে ৫ম সিলেট আর্ন্তজাতিক বাণিজ্য মেলার

স্টাফ রিপোর্টার :: সময় বর্ধিত হচ্ছে ৫ম সিলেট আর্ন্তজাতিক বাণিজ্য মেলার। এ নিয়ে গত রবিবার (৭ এপ্রিল) বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রনালয়ের বাণিজ্য মন্ত্রী, সচিব, উপ-সচিব, সিলেটের জেলা প্রশাসক বরাবরে আবেদন করেছেন সিলেট মেট্রোপলিটন চেম্বারের সভাপতি আফজাল রশিদ চৌধুরী। দরখাস্তে উল্লেখ করা হয়, বিগত ০৯মার্চ ২০১৯খ্রি: তারিখ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী, সিলেট সফর উপলক্ষে বাণিজ্যমেলা মাঠ প্রাঙ্গন প্রায় ৭০% অসম্পূর্ণ অবস্থায় মেলার উদ্বোধন করা হয়। উদ্বোধনের সময় মেলা মাঠ প্রাঙ্গন প্রায় খালি ছিল মন্ত্রী প্রত্যক্ষ করেছেন। বিগত ১৮মার্চ সিলেট সদর উপজেলা ও আশপাশে সকল উপজেলা নির্বাচন ছিল, ফলে স্থানীয় প্রশাসনের নির্বাচনী কার্যক্রমে ব্যস্ততার কারনে ২৭মার্চ ২০১৯ তারিখ হতে আইনশৃংখলা রক্ষাকারী বাহিন মোতায়েন করা হয়। ফলে মেলার পূর্ণাঙ্গ কার্যক্রম শুরু হয় ২৭মার্চের পর। ১,২ ও ৩রা এপ্রিল কালবৈশাখী ঝড়, প্রাকৃতিক বিপর্যয় এবং পবিত্র শবে মেরাজ এর কারনে প্রায় ৩দিন মেলার কার্যক্রম বন্দ ছিল। যেহেতু একটি বাণিজ্যমেলা পরিচালনা করা অত্যন্ত ব্যায়বহুল কাজ। মেলায় অংশগ্রহণকারী সকল দেশী বিদেশী প্রতিষ্ঠান সমুহ সিলেট মেট্রোপলিটন চেম্বারের আমন্ত্রনে সাড়া দিয়ে তাদের পণ্য সামগ্রী নিয়ে এসেছে। আর বাণিজ্যমেলা শুরু করার আগে সিলেট জেলা ও মহানগর ব্যবসায়ী ঐক্যকল্যান পরিষদ ও সিলেটের সকল মার্কেট ও ব্যবসায়ী মালিব সমিতির সাথে আলোচনা ও মতবিনিময় করা হয় এবং মেলা উদ্বোধনের সময় ব্যবসায়ী নের্তৃবৃন্দ উপস্থিত ছিলেন।তারা মেলা আয়োজনের ক্ষেত্রে কোন প্রকার দ্বিমত পোষন বা বিরোধীতা করেননি। অথচ মেলা কার্যক্রম শুরু হওয়ার আগে থেকে একটি বেনামী, ভুয়া স্বার্থান্বেষী মহল ব্যবসায়ীদের নাম ব্যবহার করে তাদের স্বার্থ হাসিলের জন্য এবং চেম্বারের সুনাম ক্ষুন্ন করার লক্ষে বাণিজ্যমন্ত্রণালয়ের অনুমতি পাওয়ার পরও মেলা বন্দের জন্য বিভিন্ন রকম অপতৎপরতা চালায়। তারা মেলা বন্দের জন্য মামলা দায়ের করে পরবর্তীতে আদালত মামলায় রায়ে তা ভুয়া ও ব্যাক্তিগত স্বার্থ হাসিলে জন্য মামলা বলে প্রমানীত হয় এবং খারিজ করে দেন। ব্যবসায়ী নামদারী বেনামী ঐ সব ভুয়া ব্যাক্তিরা যাদের সাথে ব্যবসায়ী মহলের কোন সম্পৃক্ততা পূর্বে ছিলনা এবং বর্তমানে ও নেই। আর মেলায় আগত ব্যবসায়ীদের সাথে মাসব্যাপী মেলা কার্যক্রম পরিচালনা করার জন্য চেম্বার আর্থিক চুক্তি হয়।এ অবস্থায় চলমান (২৭ মার্চ ২০১৯ইং হতে) মাসব্যাপী পুর্ণাঙ্গ মেলার কার্যক্রম বন্দ করে দিলে মেলায় আগত দেশী ও বিদেশী ব্যবসায়ীরা বিশাল আকারের আর্থিক ক্ষতির সম্মুখিন হবে এব চেম্বার প্রায় ৩/৪ কোটি টাকার আর্থিক ক্ষতির সম্মুখীন হবে এবং সুনাম ক্ষুন্ন হবে। তাই উপযুক্ত বিষয় সমুহের আলােকে,ব্যবসায়ীদের আর্থিক ক্ষতির দিক এবং চেম্বারের সুনাম ও আর্থিক ক্ষয়ক্ষতির কথা বিবেচনা করে মানবিক কারনে চলমান ৫ম সিলেট আন্তর্জাতিক বাণিজ্যমেলা-২০১৯ইং এর মেলা বন্দের আদেশ পরিবর্তন করে আগামী ০৪ মে ২০১৯খ্রি: তারিখ পর্যন্ত মেলার কার্যক্রম পরিচালনার প্রয়োজনীয় অনুমতি এবং সার্বিক সহযোগীতার জন্য অনুরোধ করা হয়।

এ ব্যাপারে সিলেট মোট্রোপলিটন চেম্বারের সিনিয়র সহ-সভ্পাতি শফিউল আলম চৌধুরী নাদেল জানান, মেলার মেয়াদ বৃদ্ধির জন্য সংশ্লিষ্ট মন্ত্রনালয় ও সচিব, উপ-সচিব এবং সিলেট জেলা প্রশাসকের বরাবরেও আবেদন করা হয়েছে।

সিলেটের জেলা প্রশাসক এ কাজী এমদাদুল ইসলাম জানান, মেলার সময় বাড়ানোর জন্য সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রি আবেদন করেছে। তবে এ বিষয়ে বাণিজ্য মন্ত্রনালয় ব্যবস্থা নিবেন।

সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া জানান, মেলার বিষয়ে বাণিজ্য মন্ত্রনালয় যা আদেশ দিবে পুলিশ তা কার্যকর করবে।

Sharing is caring!

বিজ্ঞাপন

আর্কাইভ

April 2019
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  

………………………..