ট্রাকচাপায় নিহত স্কুলছাত্রী আছিয়া

প্রকাশিত: ৮:২৮ অপরাহ্ণ, এপ্রিল ৮, ২০১৯

ট্রাকচাপায় নিহত স্কুলছাত্রী আছিয়া

ক্রাইম সিলেট ডেস্ক : পরীক্ষায় অংশ নিতে বাড়ি থেকে স্কুলে যাচ্ছিল আছিয়া। কিন্তু পরীক্ষায় অংশ নেয়া হয়নি তার। স্কুলে যাওয়ার পথে ট্রাক চাপায় নিহত হয় সে। নিহত আছিয়া ছৈয়াল (১৬) মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার নওপাড়া উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী। সোমবার সকালে লৌহজং-নওপাড়া সড়কের নওপাড়া বাজারের সামনে বেইলি ব্রিজের ওপর ইট বোঝাই ট্রাকের চাপায় ঘটনাস্থলেই নিহত হয় সে। আছিয়া উপজেলার নওপাড়া গ্রামের আলমঙ্গীর ছৈয়ালের মেয়ে।

নওপাড়া উচ্চ বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি ডা. মেসলেম খান মন্টু জানান, সোমবার বেলা ১১টায় স্কুলের প্রথম সাময়িক পরীক্ষা দিতে আছিয়া বাড়ি থেকে স্কুলে যাচ্ছিলো। পথে একটি ট্রাক আছিয়াকে চাপা দিলে ঘটনাস্থলেই নিহত হয় সে। পরে সড়ক দুর্ঘটনার খবর ছড়িয়ে পড়লে স্কুলের শিক্ষার্থীসহ এলাকাবাসী জড়ো হয়ে ঘাতক ট্রাকচালক দ্বীন ইসলামসহ ট্রাকটিকে আটক করে।

জানা যায়, ঘাতক ট্রাকটি ইট নিয়ে কুচিমোড়া থেকে লৌহজংয়ের আটিগাঁও এলাকায় যাচ্ছিল।

এদিকে স্কুলছাত্রী আছিয়ার মৃত্যুর খবর চারদিকে ছড়িয়ে পড়লে স্কুলের শিক্ষাথীসহ এলাকাবাসী লৌহজং-নওপাড়া সড়ক অবরোধ করে ও অভিযুক্ত চালকের বিচার দাবিতে মানববন্ধন করে। এসময় তারা সড়কে সকল প্রকার গাড়ি চলাচল বন্ধ করে দেয়।

সংবাদ পেয়ে লৌহজং থানার পুলিশ ও উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ কাবিরুল ইসলাম খান ঘটনাস্থলে পৌঁছে বিক্ষুব্ধ শিক্ষার্থীদের দাবি অনুযায়ী ঘাতক ট্রাক চালকের বিচারের আশ্বাস দিলে তারা সড়ক থেকে অবরোধ উঠিয়ে নেয়।
এদিকে এলাকাবাসীর হাতে আটকের পর অভিযুক্ত ট্রাক চালককে থানায় সোপর্দ করা হয়। পাশাপাশি ট্রাকটি জব্দ করে পুলিশ হেফাজতে নেয়া হয়েছে।

এ বিষয়ে লৌহজং থানার ওসি মনির হোসেন জানান, ট্রাকের চালক ও মালিক দ্বীন ইসলামকে (৪১) থানা হাজতে রাখা হয়েছে। এ ব্যাপারে মামলা দায়েরের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

উল্লেখ্য, গত বছর একই ব্রিজের ওপর একটি আলু বোঝাই ট্রাকের চাপায় নিহত হয় আছিয়ার দাদি।

বিশিষ্ট আইনজীবী ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, সড়ক দুর্ঘটনা রোধে সরকার কোনো দিনই যথাযথ ব্যবস্থা নেয়নি। এ জন্য এটি বাড়তে বাড়তে ভয়াবহ আকার ধারণ করেছে।
পরিবহন খাতে নৈরাজ্য বন্ধ ও নিরাপদ সড়কের দাবিতে গতকাল গণফোরামের উদ্যোগে জাতীয় প্রেস ক্লাবের তিনতলায় মওলানা আকরম খাঁ হলে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ড. কামাল হোসেন আরো বলেন, পত্রপত্রিকায়ও সড়ক দুর্ঘটনা নিয়ে লেখালেখি হচ্ছে, চার দিকে বিষয়টি নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠাও দেখা দিয়েছে। তিনি সড়ক দুর্ঘটনা নিয়ে সংসদে আলোচনার আহ্বান জানিয়ে বলেন, এ নিয়ে সংসদে বিস্তারিত আলোচনার দরকার আছে। সেখান থেকে এ বিষয়ে যার যার দায়িত্ব রয়েছে তাদের জানিয়ে নির্দেশ দিতে হবে। কেননা সুশাসনের অভাবে কোনো নির্দেশ কার্যকর হচ্ছে না।

তিনি বলেন, সুশাসনের জন্য দরকার আইনের কার্যকর পদক্ষেপ। পুলিশ যে দায়িত্ব পালন করবে সে লক্ষ্য নিয়ে আইন করা হবে। কিন্তু পুলিশকে অন্যভাবে দুর্বল করে ফেললে তখন সে আইনের শাসন থেকে সরে গেলে সড়কে বিশৃঙ্খলা দেখা দেয়। রাস্তায় গেলে বোঝা যায় কিভাবে বিশৃঙ্খলা ঘটে।

এখন আইন মেনে চলা দূরের কথা, অমান্য করাটা মহামারী আকার ধারণ করেছে। আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত বাহিনী সড়কে শৃঙ্খলা ফেরাতে কার্যকর ব্যবস্থা নিচ্ছে না, দায়িত্বে অবহেলা করছে।

Sharing is caring!

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

April 2019
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  

………………………..