প্রচ্ছদ

লাগামহীন দামে আগ্রহ পানে

০৩ এপ্রিল ২০১৯, ১৯:৩৭

crimesylhet.com

Sharing is caring!

ক্রাইম সিলেট ডেস্ক : ২০ বছর আগে পান চাষে আগ্রহ হারিয়ে ফেলেছিল সুন্দরগঞ্জের কৃষকরা। পূর্বপুরুষের ব্যবসা ছেড়ে দিয়ে ভিন্ন পেশায় জড়িয়েছিল তারা। এরপর থেকে দিনের সঙ্গে বাড়ছে পানের দাম। আর তাই আবারো তারা পান চাষে আগ্রহী হয়ে উঠছে। বেসরকারি উন্নয়ন সংস্থা থেকে লোন নিয়ে পানের বরজ করছে মধ্যবিত্ত কৃষকরা।
উপজেলার চন্ডিপুর, বেলকা, শান্তিরাম, কঞ্চিবাড়ি, ছাপড়হাটী, হরিপুর ও তারাপুরে পান চাষ বেশি হচ্ছে। শান্তিরামের পানচাষি বেলাল মিয়া বলেন, এক সময় তার বাবার পানের বরজ ছিল। কিন্তু পানের দাম না থাকায় পানচাষ বন্ধ করে দেন। এরপর কৃষি কাজ শুরু করি। পানের দাম বাড়তে থাকায় পাঁচ বছর আগে বেসরকারি উন্নয়ন সংস্থা থেকে লোন নিয়ে এক বিঘা জমিতে পান চাষ শুরু করি।

শুরুতেই বেশি লাভ করতে না পারলেও গত দুই বছরে খরচ বাদ দিয়ে পাঁচ লাখ টাকা করে আয় হচ্ছে। বাজারে প্রতি বিরা (একশত পান) পান বিক্রি হচ্ছে ২৫০-৩০০ টাকায়। পান চাষের উপকরণ হিসাবে বাঁশ, কাসিয়া খড়, পাটকাটি, সুতলি, সার ও কীটনাশক প্রয়োজন হয়।

উপজেলার পাঁচপীর, মীরগঞ্জ, শোভাগঞ্জ, মজুমদার, ধর্মপুর, ডোমের হাট, বামনডাঙ্গা ও বেলকা বাজারে প্রতি হাটের দিনে পানের আড়ৎ বসে। কালিতলা বাজারের পানের দোকানদার রফিকুল ইসলাম বলেন, এখন স্থানীয় পানের চাহিদা বেশি। আগে রাজশাহী, কুষ্ঠিয়া, পাবনা ও যশোরের পান আমাদের এলাকায় আসত। এখন আর আসে না। সে কারণে পান চাষিরা পানের বাজার দর ভাল পাচ্ছে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সৈয়দ রেজা-ই মাহমুদ বলেন, এই উপজেলার বেশ কিছু এলাকা পান চাষের জন্য অত্যন্ত উপযোগী।

  •  
  •  
  •  

আর্কাইভ

April 2019
S S M T W T F
« Mar   May »
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  
shares