প্রচ্ছদ

এক ছবি নির্মাণে আট বছর!

২২ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৩২

crimesylhet.com

Sharing is caring!

ক্রাইম সিলেট ডেস্ক : দেড়শো বছর আগের গল্প নিয়ে আট বছর আগে নির্মাণ শুরু হয় ‘দুদু মিয়া’ নামের একটি ছবিটি। শেষ হয়েছে সবেমাত্র। সেই সঙ্গে পরিবর্তন হয়েছে ছবিটির নামও। নতুন নাম ‘ফরায়েজী টিম ১৮৪২’ ।

২০১২ সালে ছবিটির কাজ শুরু হয়ে এতো দীর্ঘ সময় নেয়ার পিছনে শিল্পীদের অসহযোগীতা ছিলো বলে জানালেন পরিচালক ডায়েল রহমান। এবার দেখবে। মার্চের প্রথম সপ্তাহে ছবিটি সেন্সরে জমা দেয়ার কথাও জানালেন তিনি। এরপর মুক্তি দেয়া হবে এপ্রিলের মাঝামাঝি সময়ে।

ছবিটি নির্মাণে এতো বছর লাগার কারণ জানতে চাইলে পরিচালক বলেন, ‘ছবিটি নির্মাণ শুরুর পর থেকেই বারবার বিপাক পড়তে হয়েছে আমাদের। শিল্পীদের শিডিউলে অসহযোগিতা, আর্থিক সমস্যা, লোকেশন সমস্যা, ঋতু পরিবর্তন সমস্যা। ছবিটি তো দেড়শত বছর আগের গল্প নিয়ে নির্মাণ করেছি। কাজেই সে আমেজ ধরতে হয়েছে আমাকে। তাই সময় লেগে গেলো।’

ছবিতে আমিন খান নায়ক। আর নায়িকা নওশীন। ছবিটির শিডিউল নিয়ে নায়িকাও পরিচালককে অনেক ভোগিয়েছেন। পরিচালক বলেন, ছবির নায়িকা হিসেবে অভিনয় করেছেন নওশীন। তিনি শিডিউল নিয়ে অনেকবার জটিলতা তৈরি করেছেন। শুটিংয়েও উনার কাছে অসহযোগিতা পেয়েছি। পরে তার সিক্যুয়েন্স না রেখেই শুটিং শেষ করতে হয়েছে। আবার দেখা গেছে আমরা শীতে শুটিং করছি। শীত  চলে গেলে এর শুটিংগুলোর জন্য আমাদের এক বছর অপেক্ষা করতে হয়েছে। আমরা কয়েকজন মিলে ছবিটি প্রযোজনা করছি। নিজেদের মধ্যে আর্থিক সংকটও ছিল। সব মিলিয়েই এতো লেট।

ঐতিহাসিক প্রেক্ষাপটে নির্মিত হয়েছে ছবিটি। ফরায়েজি আন্দোলনের অন্যতম নেতা এবং ভারত বর্ষে ইংরেজ শাসনের বিরুদ্ধে সশস্ত্র আন্দোলনকারী দুদু মিয়া। বৃহত্তর ভারতীয় উপমহাদেশ  নিপীড়িত জনগণের আত্মশক্তির বিকাশ এবং ঔপনিবেশিক শক্তি ও তাদের দোসরদের বিরুদ্ধে প্রতিরোধ সংগ্রামের ইতিহাসে দুদু মিয়া এক উজ্জল নাম। তার সংগ্রাম ও জীবন কাহিনি নিয়ে নির্মিত হয়েছে ‘ফরায়েজী টিম ১৮৪২’ ।

  •  
  •  
  •  

আর্কাইভ

February 2019
S S M T W T F
« Jan   Mar »
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  
shares