প্রচ্ছদ

জলবায়ু পরিবর্তনে সিলেটে গাছে গাছে আমের মুকুল

১২ জানুয়ারি ২০১৯, ১৪:৪৮

crimesylhet.com

Sharing is caring!

স্টাফ রিপোর্টার :: জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়েছে গাছ পালাতেও। পৌষ ও মাঘের শীত শেষে হালকা গরমের সঙ্গে গাছে গাছে আমের মুকুল দেখা দেয়ার কথা থাকলেও সিলেটে আমের গাছ গুলোতে আগাম মুকুল ধরেছে। আমের জন্য এ জেলার সুখ্যাতি না থাকলেও স্থানীয় জাতের ’নাক ফজলী’ আম বেশ জনপ্রিয়। এ ছাড়াও আম্রপালি, গোপালভোগ জাতের আমও জনপ্রিয় হয়ে উঠেছে ইতোমধ্যে।

সিলেটের বিভিন্ন এলাকায় দেখাযায় গাছে গাছে আমের মুকুল এসেছে। কোন লোক আনন্দিত আবার কোন লোক চিন্তিত। সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হক বলেন, অসময়ে গাছে আমের মুকুল এটা চিন্তার কোন বিষয় না জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়েছে গাছ পালাতেও। তাই অসময়ে গাছে আমের মুকুল এসেছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, একটি শৈত প্রবাহ ছাড়া পৌষ মাসে এখনো তেমন শীতের দেখা মিলছে না। জলবায়ু পরিবর্তনের এ প্রভাব পড়েছে গাছ পালাতেও। তেমন শীত না থাকায় জেলায় আমের গাছে শোভা পাচ্ছে আগাম জাতের আমের মুকুল।

স্থানীয় জাতের মধ্যে ’নাকফজলী’ সুবর্ণরেখা, সুরমাফজলী, ক্ষিরশাপাত, আম্রপালি, আশ্বিনা, গোপালভোগ, নেংড়া আম বেশ জনপ্রিয়। নাকফজলী আম কিছুটা লম্বাটে আকৃতির এ আমের মধ্যে বিচি থাকে ছোট। খেতে বেশ সু স্বাদু এবং গন্ধময়। নাকফজলি ছাড়াও আম্রপালি, গোপালভোগ আমের সঙ্গে নেঙ্গড়া আমের চাষ দিনদিন বৃদ্ধি পাচ্ছে বলে জানান সিলেট কৃষি সম্প্রসারণ বিভাগের এক কর্মকর্তা। আবহাওয়া অনুকূলে থাকলে আমের বাম্পার ফলনের আশা করেন তিনি।

  •  
  •  
  •  

সর্বশেষ ২৪ খবর

আর্কাইভ

shares