প্রচ্ছদ

নতুন বছরের শুরুতেই ‘নেকড়ে চাঁদ’!

৩০ ডিসেম্বর ২০১৮, ১৯:০১

crimesylhet.com

Sharing is caring!

ক্রাইম সিলেট ডেস্ক : আগামী বছরে জ্যোতির্বিদ্যা-সংক্রান্ত চমকপ্রদ কয়েকটি ঘটনা ঘটতে যাচ্ছে। এর মধ্যে একটি হলো-বছরের শুরুতেই পৃথিবীর আকাশে দেখা দেবে রক্তবর্ণের চাঁদ, যা এক ধরনের সুপারমুন। আমেরিকার আদি বাসিন্দাদের এটি ‘নেকড়ে চাঁদ’ বলে পরিচিত। ২০১৯ সালের ২১ জানুয়ারি রাতে এ দৃশ্য দেখা যেতে পারে।

মার্কিন মহাকাশ গবেষণাকেন্দ্র নাসা বলছে, চাঁদ নিজের কক্ষপথে আবর্তনের এক পর্যায়ে পৃথিবীর খুব কাছে চলে আসে। চাঁদের এ অবস্থাকে  সুপারমুন বলে। এ সময় পৃথিবী থেকে চাঁদকে ১৪ শতাংশ বড় দেখায়; উজ্জ্বলতাও বৃদ্ধি পায় ৩০ শতাংশ।

নাসা জানিয়েছে, যুক্তরাষ্ট্রে গত তিন বছরের মধ্যে প্রথমবারের মতো ২১ জানুয়ারি পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যাবে। এ সময় দেশটির বাসিন্দারা চাঁদকে স্বাভাবিকের চেয়ে বড় এবং উজ্জ্বল দেখতে পাবে। চাঁদের চেহারায়ও কিছুটা ভিন্নতা দেখা যাবে। ইস্টার্ন টাইম রাত ১২ টা ১২ মিনিটে উত্তর ও দক্ষিণ আমেরিকা ছাড়াও আফ্রিকা ও ইউরোপের পশ্চিমাঞ্চল থেকে এই ‘নেকড়ে চাঁদ’ দেখা যাবে। ২০১৯ সালে জ্যোতির্বিদ্যা-সংক্রান্ত আরো কিছু ঘটনা ঘটবে। ৬ মে পৃথিবীর কয়েকটি স্থান থেকে উল্কাবৃষ্টি দেখা যাবে; ২ জুলাই পূর্ণ সূর্য গ্রহণ হবে।

উল্লেখ্য, আমেরিকার আদি বাসিন্দাদের কাছে বছরের প্রথম সুপারমুনটি ‘নেকড়ে চাঁদ’ নামে পরিচিত ছিল। ওই পূর্ণিমায় চাঁদের আলোয় পৃথিবী এতটাই ভেসে যায় যে নেকড়েরা ডেরা থেকে বেরিয়ে ডাকতে শুরু করে।

সূত্র: সিএনএন

  •  
  •  
  •  

সর্বশেষ ২৪ খবর

আর্কাইভ

shares