সিলেট-৩ আসন : তৃণমূলে পছন্দের শীর্ষে সাবেক এমপি শফি চৌধুরী

প্রকাশিত: ১১:৩৩ অপরাহ্ণ, নভেম্বর ১৬, ২০১৮

সিলেট-৩ আসন : তৃণমূলে পছন্দের শীর্ষে সাবেক এমপি শফি চৌধুরী

Sharing is caring!

ক্রাইম সিলেট ডেস্ক :: একাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী ৩০ ডিসেম্বর। এ নির্বাচনে মহাজোটের মুখোমুখি হবে ঐক্যফ্রন্ট। দীর্ঘ প্রতিক্ষার পর বিএনপি এবার নির্বাচনে অংশগ্রহণ করায় নির্বাচনের আমেজ ফিরে এসেছে। সিলেট-৩ আসনে ঐক্যফ্রন্টের প্রার্থী হতে এ পর্যন্ত মনোনয়ন সংগ্রহ করেছেন আলোচিত অনেক রাজনীতিবিদ।

নির্বাচনে অংশ নিতে ঐক্যফ্রন্ট থেকে মনোনয়ন সংগ্রহ করেছেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা এম.এ হক। তিনি বিগত সময়ে ৩ বার নির্বাচনে অংশগ্রহণ করেছেন। ১৯৯১ সালে সিলেট-২ আসন থেকে ধানের শীষ মনোনয়ন পেয়ে নির্বাচন করেন। এরপর বিএনপির আমলে সিলেট সিটি কর্পোরেশনে মেয়র পদে ২ বার নির্বাচন করেন। তবে ৩ বারের মধ্যে একবারও বিজয়ী হতে পারেননি।

বিএনপির মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের উপদেষ্টা ও বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার এম.এ সালাম। রাজনীতির মাঠে তিনি নতুন। তাই তৃণমূল সম্পর্কে তার ধারণা কম বলে মনে করা হয়। দলের দুর্দিনে তিনি যুক্তরাজ্যে অবস্থান করেছিলেন। তাই হামলা, মামলা, জেল-জুলুম তাকে ছোতে পারেনি। প্রবাসী এ নেতা মাঠ পর্যায়ে কোন কাজ না করেই দলের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। ছাত্র রাজনীতির শুরুতে সিলেটের রাজনীতি করলেও অধিকাংশ সময় ব্যারিস্টার সালাম ঢাকা ও যুক্তরাজ্য অবস্থান করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সুবিধার্থে তিনি সেখানে রাজনীতি করেছেন। তাই বর্তমান সময়ে সিলেট-৩ আসনে তৃণমূল রাজনীতির সাথে তিনি পরিচিত নন।
যুক্তরাজ্য থেকে বিএনপি নেতাকর্মীরা যেখানে এসে লুকিয়ে থাকতে পারছেননা। পুলিশ তাকে গ্রেফতার করছে। গত দুদিন আগেও দুই যুক্তরাজ্য বিএনপি নেতাকে পুলিশ গ্রেফতার করেছে। কিন্তু ব্যারিস্টার সালাম কীভাবে দেশে এসে শোডাউন দিয়ে তার এলাকায় প্রবেশ করেন। এমন প্রশ্ন হাজারো নেতাকর্মীর মাঝে। তাহলে ব্যারিস্টার সালাম কি দলের সাথে বেইমানী করছেন, আওয়ামী লীগের সাথে আতাত করেই চলছেন-এমনটাই ধারণা তৃণমূল নেতাকর্মীদের। দলের দুর্দিনে যিনি ছিলেন না, তিনি সুদিনে কীভাবে এসে মনোনয়নের আশা করেন। এটা এক ধরণের বোকামী ছাড়া কিছুই নয় বলে মনে করেন তৃণমূলের নেতাকর্মী।

বিএনপির মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন সাবেক এমপি শফি আহমদ চৌধুরী। দলের ক্রান্তিলগ্নে তিনি ছিলেন বজ্রের মতো কঠিন। দুর্দিনে কাজ করেছেন দলের পক্ষে। আওয়ামী সরকারের মামলা, হামলা, জেল-জুলুম উপেক্ষা করেও সিলেটে মাটিতে রাজনীতি করে আসছেন। ২০০১ সালে সিলেট-৩ আসনে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর থেকে আজ পর্যন্ত তিনি জাতীয়তাবাদী দলের হয়ে কাজ করে আসছেন। তৃনমূল নেতাকর্মীর পাশে থেকেছেন। নির্যাতিত, নিপীড়িত নেতাকর্মীদের পাশে থেকে আশার আলো দেখিয়েছেন। তাদের সার্বিক সহযোগীতায় ও তৃণমূলে ঐক্য প্রতিষ্ঠায় শফি চৌধুরী ভূমিকা চোখে পড়ার মতো। দল যদি তাকে মনোনয়ন দেয়, তাহলে স্থানীয় নেতাকর্মীরা পাবে একজন যোগ্য প্রার্থী। জয় হবে ধানের শীষ। বিএনপি ফিরে পারে এক যুগের বেশী সময় ধরে হারানো ঐতিহ্য।

বিএনপির মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন জেলা বিএনপির উপদেষ্টা আব্দুল কাইয়ূম চৌধুরী। তিনি জাসদ ছাত্রলীগ থেকে বিএনপিতে যোগদান করে বিগত সময়ে ২ বার স্বতন্ত্র প্রার্থী হয়ে জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করেছেন।

বিএনপির মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম.এ মালেক। তিনি যুক্তরাজ্য বিএনপির আন্দোলন সংগ্রামে নেতৃত্ব দিয়ে আসছেন। তিনি এর আগে কখনো নির্বাচন করেননি।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..

shares