হকারদের দখলে সিলেট নগরীর ফুটপাত

প্রকাশিত: ৬:৪২ অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০১৮

হকারদের দখলে সিলেট নগরীর ফুটপাত
স্টাফ রিপোর্টার :: সিলেটের ব্যস্ততম সড়কগুলোর দুই পাশের ফুটপাত দখল করে স্থায়ীভাবে দোকান করেছেন হকাররা। অনেক এলাকায় মূল সড়কও দখল করে ফেলেছেন। এ কারণে পথচারীদের চলাচলে সৃষ্টি হচ্ছে প্রতিবন্ধকতা। নিয়মিত লেগে থাকে যানজট।
হকারমুক্ত ফুটপাতের দাবিতে স্থানীয় একাধিক সামাজিক ও নাগরিক সংগঠন এবং চেম্বার অব কমার্স বিভিন্ন সময় আন্দোলন করলেও সরানো যাচ্ছে না এসব ফুটপাত ।
সিলেটের একাধিক হকার্স সমিতি সূত্রে জানা যায়, নগরের বিভিন্ন সড়কের ফুটপাতে ১৩ সহস্রাধিক হকার বিভিন্ন পণ্যের দোকান খুলে ব্যবসা করছেন। এসব হকার নগরের গুরুত্বপূর্ণ বন্দরবাজার, জিন্দাবাজার, আম্বরখানা, এয়ারপোর্ট রোড, সুবিদবাজার, সিটি পয়েন্ট, মীরাবাজার, শিবগঞ্জ, মেডিকেল রোড, পাঠানটোলা, রিকাবীবাজার, কাজীরবাজার, দক্ষিণ সুরমা, ভার্তখলা, স্টেশন রোডসহ অর্ধশতাধিক সড়কে স্থায়ীভাবে ব্যবসা করছেন।
সরেজমিনে দেখা গেছে, বিভিন্ন ফুটপাত দখল করে হকাররা কাপড়, জুতা, সিডি ক্যাসেট, ব্যাগ, বেল্ট, ঘড়ি, পান-সিগারেট, ফল ও চায়ের দোকান থেকে শুরু করে ছোটখাটো ভাতের দোকান পর্যন্ত বসিয়েছেন। প্রতিদিন সকাল থেকে রাত ১১-১২টা পর্যন্ত এসব দোকানে বেচাকেনা চলে। বিপণিবিতানের তুলনায় এখানে তুলনামূলক কম দামে পণ্য কিনতে পারায় মধ্যবিত্ত ও নিম্নবিত্ত শ্রেণীর লোকজন ভিড় করছেন। ফলে সকাল থেকে রাত পর্যন্ত ক্রেতাদের ভিড় লেগেই থাকে। এ অবস্থায় এসব ফুটপাত দিয়ে স্বচ্ছন্দে চলতে পারেন না পথচারীরা। কোর্ট পয়েন্টে একজন পথচারী বলেন  ‘হকারদের কারণে ফুটপাতে হাঁটা যায় না। লোকজন বাধ্য হয়ে মূল রাস্তায় হাঁটেন। এ কারণে যানজটেরও সৃষ্টি হচ্ছে।

Sharing is caring!

বিজ্ঞাপন

আর্কাইভ

October 2018
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

সর্বশেষ খবর

………………………..