প্রচ্ছদ

কোম্পানীগঞ্জে বেপরোয়া বোমা মেশিন দিয়ে পাথর উত্তোলন

১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৬:০০

7767

Sharing is caring!

ক্রাইম প্রতিবেদক ::  কোম্পানীগঞ্জে বেপরোয়া প‍াথর খেকো চক্র। এই দুর্বৃত্ত চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগ আছে সিলেটের দুয়েক জন সংবাদর্কমীরও। আর এ কারণেই সংবাদ সংগ্রহের জন্য কোম্পানীগঞ্জ-ভোলাগঞ্জে গিয়ে শারীরিক নিগৃহিতের শিকার হয়েছেন ওই চক্রের বাইরে থাকা কয়েকজন সংবাদকর্মী।

শক্তিশালী হওয়ার পেছনে কার হাত আছে, ধোঁয়াশায় আছেন ভোলাগঞ্জবাসী। তারা জানান, উচ্চ আদালত বোমা মেশিনের মাধ্যমে পাথর তুলতে নিষেধাজ্ঞা দিলেও এই চক্র তা অব্যাহত রেখেছেন। দিনরাত চিৎকার করে সাত লাখ টাকার প্রতিটি বোমা মেশিন দিয়ে দৈনিক ৮০ হাজার থেকে এক লাখ টাকার পাথর তুলতে দেখা গেছে।

পাথর শ্রমিকরা জানান, ভোলাগঞ্জ পাথর কোয়ারীতে এতো দিন ছোট ছোট মেশিন দিয়ে পাথর উত্তোলন করলেও এখন যোগ হয়েছে টেন সিলিন্ডারের শক্তিশালী বোমা মেশিন। আর এ কর্মকাণ্ডের মদদ দিচ্ছেন গডফাদার এক সাংবাদিকের ভাই ও দুই সাংবাদিক।

কোম্পানীগঞ্জ উপজেলা পাথর শ্রমিক নেতারা অভিযোগ করে জানান, বর্তমানে চক্রের অত্যাচারে অতিষ্ট হয়ে উঠেছে এলাকার দরিদ্র শ্রমজীবী মানুষ। পুরো কোম্পানীগঞ্জ উপজেলায় কায়েম করেছে ত্রাসের রাজত্ব।

তারা আরো অভিযোগ করে জানান, গত প্রায় দুই বছর ধরে এই চক্র পাথর বহনকারী প্রতিটি বারকি নৌকা থেকে ৫ হাজার টাকা প্রকাশ্যে চাঁদা আদায় করে চলেছে।

বারকি শ্রমিকরা অভিযোগ করে বলেন, এনামুল হাসান ভোলাগঞ্জ পাথর কোয়ারীর কোনো ইজারাদার নয়। এই এনামুল কোনরূপ সরকারী অনুমোদনের তোয়াক্কা না করে নিজেরা অবাধে টোল বা চাঁদা আদায় করে চলেছে দিনের পর দিন। এমন কি তার এই বেআইনী কার্যকলাপের বিরুদ্ধে বাধা দিতে গেলে প্রশাসনের লোকজনদেরও হামলার শিকার হতে হচ্ছে।

শুধু তাই নয়, ওসির বিরুদ্ধে বেপরোয়া হয়ে উঠেছে। ওসিকে কোম্পানীগঞ্জ থেকে বিদায় করে পাথর রাজ্যে তার বিচরণ বিস্তৃত করতে সর্বপ্রচার চেষ্টা করে যাচ্ছেন। এলাকার বিভিন্ন লোকদের ফুসলিয়ে তিনি ওসির বিরুদ্ধে স্মারকলিপি সহ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

এ ব্যাপারে কোম্পানীগঞ্জ থানার ওসি আব্দুল হাইয়ের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আদালত কোম্পানীগঞ্জের বিভিন্ন কোয়ারীতে বোমা মেশিন দিয়ে পাথর উত্তোলনে নিষেধাজ্ঞা দিয়েছে। আমরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আদালতের আইন মান্য করছি এবং পাথর উত্তোলনে বাঁধা দিয়েছি। তবুও তারা পাথর উত্তোলন করায় তাদের মামলা দায়ের করা হয়েছে।

  •  
  •  
  •  

আর্কাইভ

September 2018
S S M T W T F
« Aug   Oct »
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  
shares