৪ মাসে শ্রীমঙ্গলে ৭৭ শিশুর মৃত্যু

প্রকাশিত: 3:24 PM, May 23, 2018

৪ মাসে শ্রীমঙ্গলে ৭৭ শিশুর মৃত্যু

জয়নাল আবেদীন শ্রীমঙ্গল :: মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলায় ৪ মাসে ৭৭ শিশু ও ৭ জন মা মারা গেছেন।বিগত ৪ মাসে শ্রীমঙ্গল উপজেলায় বিভিন্ন বয়সী ৭৭জন শিশু মারা গেছে।

আর সন্তান জন্মদানের সময় মা মারা গেছেন ৭ জন। তবে গত বছর তুলনায় তা অনেকটা কমেছে।

মঙ্গলবার দুপুরে শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সেমিনার কক্ষে স্বাস্থ্য পরিদর্শক, স্বাস্থ্য সহকারী পরিদর্শক ও স্বাস্থ্যসহকারীদের নিয়ে জবাবদিহি মুলক এক সভায় উঠে আসে এ তথ্য জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য ও পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডাঃ জয়নাল আবেদীন টিটু।উপজেলা স্বাস্থ্য পরিদর্শক মোঃসুরুক মিয়ার সার্বিক পরিচালনায় বক্তব্য রাখেন, এমটিইপিআই মোঃআব্দুর রহমান ও শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিকুল চক্রবর্তী।

এ সময় উপজেলার সকল সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্যসহকারীবৃন্দ উপস্থিত ছিলেন।জবাবদিহি মূলক এ সভায় উঠে আসে চলমান বছরে জানুয়ারী থেকে এপ্রিল পর্যন্ত ৪ মাসে বিভিন্ন বয়সী শিশু মারা গেছে ৭৭ জন। যার মধ্যে মৃত জন্ম হয়েছে ৩০ জন, ০ থেকে ৭ দিন ২৭ জন, ৮দিন থেকে ২৮ দিন বয়সী ৭ জন, ১ মাস থেকে ১ বছর বয়সী ৮জন ১ থেকে ৫ বছর বয়সী ৫জন। এই সময়ে মোট মাতৃ মৃত্যু হয়েছে ৭জন।

এদিকে একই সময়ে গত বছর শিশু মৃত্যুর সংখ্যা ছিলো ১১৮ জন আর মাতৃ মৃত্যু হয়েছে ৮ জনের।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃজয়নাল আবেদীন টিটু বলেন, বেশিভাগ শিশুর মৃত্যু হয়েছে জন্মগত ত্রুটি/ অঙ্গহানী ও নবজাতকের ইনফেকশন থাকার কারনে।

আর মাতৃ মৃত্যুর অন্যতম কারন একলেমাসিয়া, গর্ভবতীর অতিরিক্ত রক্তক্ষরণ, হার্ট ফেইল ও মারাত্মক অপুষ্টি জনিত কারনে।

এ সময় তিনি উপস্থিত স্বাস্থ্য সহকারীদের আরো সচেতন হয়ে তা রোধে ভুমিকা রাখার জন্য আহবান জানান।
একিসাথে তিনি ঝুঁকি পূর্ণ মা চিহ্নিত করে তাদের নজরদারীতে রাখা ও শতভাগ ডেলিভারী হাসপাতালে নিশ্চিত করার পরামর্শ দেন।

বিজ্ঞাপন

আর্কাইভ

May 2018
S S M T W T F
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  

সর্বশেষ খবর

………………………..