ফিরে দেখা সেই দুর্ধর্ষ অভিযান সিলেটের আতিয়া মহল

প্রকাশিত: ৫:৫৬ অপরাহ্ণ, মার্চ ২৪, ২০১৮

Sharing is caring!

নিজস্ব প্রতিবেদক :: সিলেটের দক্ষিণ সুরমার শিববাড়ি এলাকায় ‘আতিয়া মহলে’ জঙ্গিবিরোধী সেনাবাহিনীর কমান্ডো অভিযান ‘অপারেশন টোয়াইলাইট’ এর একবছর পূর্ণ হলো আজ। গত বছরের এদিন ওই এলাকার শান্ত স্বাভাবিক পরিস্থিতি আচমকা বদলে যায়।মুহুর্মুহু গুলি আর বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠে সিলেট নগর। সবকিছু মিলে টানা পাঁচদিন আতঙ্কের মধ্যে ছিল নগরবাসীর জীবনযাপন।

২৪ মার্চ ২০১৭ : জঙ্গি আস্তানা থাকার বিষয়টি নিশ্চিত হয়েই চলতি বছরের ২৪ মার্চ আতিয়া মহল ঘিরে ফেলে আইনশৃঙ্খলা বাহিনী। জঙ্গিদের ফ্ল্যাটসহ সবগুলো ফ্লাটের দরজায় তালা ঝুলিয়ে দেওয়া হয়। শুরু হয় দেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে চলা রুদ্ধশ্বাস জঙ্গিবিরোধী অভিযান।

২৫ মার্চ ২০১৭ : সকাল ৮টার দিকে সেনাবাহিনীর শতাধিক প্যারা কমান্ডো ট্যাংকসহ ভারি অস্ত্রশস্ত্র নিয়ে আতিয়া মহলে আসেন। ১৭ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল আনোয়ারুল মোমেনের নেতৃত্বে কমান্ডোদের ‘অপারেশন টোয়াইলাইট’ শুরু হয় সকাল সোয়া ৯টায়।

সেদিন সন্ধ্যা সাড়ে ৬টায় অভিযানের বিষয়ে প্রেস ব্রিফিং করেন সেনা সদর দফতরের গোয়েন্দা পরিদফতরের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান। তার ব্রিফিং শেষ হওয়ার কয়েক মিনিটের মধ্যেই আতিয়া মহলের প্রায় দুইশ’ গজ দূরে দুই দফা বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। ঘটনাস্থলেই নিহত হন চারজন। হাসপাতালে নেয়ার পর মারা যান আরও দুজন। গুরুতর আহত হওয়া র্যাব সদর দফতরের গোয়েন্দা বিভাগের পরিচালক লে. কর্নেল আবুল কালাম আজাদও পরে সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। বিস্ফোরণে আহত হন সাংবাদিকসহ আরও অর্ধশতাধিক মানুষ।

২৬ মার্চ ২০১৭: সকাল ৮টা থেকে শুরু হয় বিস্ফোরণ আর গুলির টানা শব্দ। বিকেলে সেনা সদর দফতরের গোয়েন্দা পরিদফতরের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান জানান, আতিয়া মহলে দুই জঙ্গি নিহত হয়েছে। ভেতরে আরও একাধিক জীবিত জঙ্গি থাকতে পারে। জঙ্গিরা ভবনের ভেতর বিস্ফোরক ছড়িয়ে রাখায় অভিযানে সময় লাগছে।

২৭ মার্চ ২০১৭: সকাল সাড়ে ৬টা থেকে ফের শুরু হয় গোলাগুলি। এদিন কয়েকবার আতিয়া মহল থেকে গুলি-বিস্ফোরণের শব্দ ভেসে আসে। দুপুর নাগাদ ভবন থেকে ধোয়াও উড়তে দেখা যায়। সন্ধ্যায় প্রেস ব্রিফিংয়ে ফখরুল আহসান জানান, চার জঙ্গি নিহত হয়েছে। এর মধ্যে ৩ জন পুরুষ, একজন নারী। ভেতরে আর জীবিত জঙ্গি নেই।

২৮ মার্চ ২০১৭: আতিয়া মহলে দিনব্যাপী অভিযানের পর পুলিশের কাছে বুঝিয়ে দেয় সেনাবাহিনী। নিহত চার জঙ্গির দুজনের মরদেহও পুলিশের কাছে হস্তান্তর করা হয়।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

March 2018
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  

সর্বশেষ খবর

………………………..

shares