জাফর ইকবাল হত্যাচেষ্টার প্রতিবাদে শাবি শিক্ষকদের কর্মবিরতি

প্রকাশিত: 4:25 PM, March 5, 2018

ক্রাইম সিলেট ডেস্ক : অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে কর্মবিরতি পালন করেছেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষকরা। সোমবার সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ডাকে এ কর্সসুচী পালন করা হয়।

প্রশাসনিক ভবনের সামনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের দুই শতাধিক শিক্ষক নিধারিত সময় থেকৈ জড়ো হন। এসময় সেখানে কর্মবিরতিতে সংহতি জানিয়ে অবস্থান কর্মসূচিতে অংশগ্রহণ করেন শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও কোষাধ্যক্ষ ইলিয়াস উদ্দিন বিশ্বাস।

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘যে ঘটনা ঘটেছে তা অত্যন্ত ন্যাক্কারজনক। বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষক-শিক্ষার্থীসহ সবাই মিলে কীভাবে আমরা ক্যাম্পাসের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে পারি সেই ব্যবস্থা নিশ্চিত করব।’

তিনি আরো বলেন, ‘হামলার ঘটনায় একটি তদন্ত কমিটি হয়েছে। এই কমিটিকে দ্রুত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। বিচারিক ব্যাপারটা সরকার আইনানুগভাবে দেখবে। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসন ভেতরের ব্যাপারটা দেখব।’

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক সৈয়দ হাসানুজ্জামান বলেন, ‘এই হামলা পরিকল্পিতভাবে করা হয়েছে। এ ধরনের হামলা মুক্তচিন্তা চর্চা ও মুক্তিযুদ্ধের চেতনায় আঘাত করবে বলে আমার বিশ্বাস’।

এ ঘটনার মূল হোতাদের বের করে শাস্তির আওতায় নিয়ে আসার জন্য সরকারের কাছে আবেদর জানান তিনি।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক জহীর উদ্দিন আহমেদ বলেন, ‘ড. জাফর ইকবালের ওপর হামলা মানেই মুক্তিযুদ্ধের চেতনার উপর হামলা। এ ধরনের হামলার তীব্র নিন্দা জানাচ্ছি। প্রকাশ্যে এ ধরনের নৃশংস হামলার ঘটনায় আমরা হতবাক। এ ঘটনার দ্রুত বিচার না হলে এ ধরনের হামলার ঘটনা বাড়তে থাকবে’।

বর্বরোচিত এ হামলার ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে কথা বলে শিক্ষক সমিতি পরবর্তী কর্মসূচি ঘোষণা করবে বলে জানান সমিতির সভাপতি অধ্যাপক সৈয়দ হাসানুজ্জান।

এদিকে ঘটনার দুই দিন পরও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রিয় শিক্ষকের ওপর হামলার প্রতিবাদে বিভিন্ন কর্মসূচি পালন করেছে বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

সকাল সাড়ে ১০টা টায় আইআইসিটি ভবনের সামনে থেকে একটি মৌন মিছিল বের করে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং এবং সফটও্য়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। মৌন মিছিল নিয়ে তারা কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে এসে অবস্থান কর্মসূচি পালন করেন।

আগামী তিনদিন এই তিন বিভাগ মৌন মিছিলের কর্মসূচি পালন করবে। এছাড়া মঙ্গলবার সন্ধ্যায় এই তিন বিভাগ প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে শহীদ মিনারে গিয়ে জাফর ইকবালের সুস্থতা কামনায় প্রার্থনা করবে বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

March 2018
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  

সর্বশেষ খবর

………………………..