পরিচালকের উদ্যোগে ফুলে ফুলে সুশোভিত ওসমানী মেডিকেল

প্রকাশিত: ২:০৩ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৮, ২০১৮

Sharing is caring!

নিজস্ব প্রতিবেদক : প্রকৃতির সুন্দরতম প্রকাশ ফুল। নানান ফুলের রঙ, গন্ধ আর সৌন্দর্য্য মুগ্ধ করে যে কোন বয়সের মানুষকে। ওসমানী মেডিকেল হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার কে এম মাহবুবুল হক এমনই একটি ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন। হাসপাতালের সামনে শোভাবর্ধন ও রোগীর স্বজনদের মানসিক প্রশান্তি দিবে কৃত্রিমভাবে তৈরি করা দৃষ্টিনন্দন ফুল বাগান।

কয়দিন আগে এই জায়গাটুকু ছিল ঘাসে ময়লায় ভরপুর । ময়লা ঘাস সরিয়ে জায়গাটাকে প্রথমে উপযোগী করা হয়েছে। তারপর এই ফুলের বাগান লাগানো হয়েছে বিভিন্ন প্রজাতির ফুলের গাছ। যেখানে দেখা মিলবে চিরচেনা বাংলার প্রকৃতির। এই উদ্যোগটিকে সাধুবাদ জানান চিকিৎসকরা।

মেডিকেলের ২নং গেইটের সামনে দেখা হয় সদর হাসপাতালের নার্স গোলাম কিবরিয়ার সঙ্গে। কথা প্রসঙ্গে তিনি প্রতিবেদককে বলেন, ‘ফুল সবাই ভালোবাসেন। এখানে রোগী হিসেবে আসছেন, রোগীর অভিভাবক হিসেবে আসছেন তাদের জন্য আমি মনে করি হাসপাতালের পাশে এরকম একটা মনোরোম সৌন্দর্য্যপূর্ণ জায়গা আসলে খুবই প্রয়োজন।

রোগী যখন হাসপাতালে আসে তারা খুব অসুস্থ হয়ে আসে এবং অসহায়ত্ব অনুভব করে। চারদিকে চিকিৎসা সেবার পাশাপাশি, পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং একটা ফুলের বাগান মানুষের মনকে ভালো করে ফেলে। শুধুমাত্র চিকিৎসাতেই রোগী সুস্থ হয় না।

ফুল বাগানের স্বপ্নদ্রষ্টা ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার কে এম মাহবুবুল হক বলেন- এই ফুল বাগানের মাধ্যমে চিকিৎসা নিতে আসা রোগীদের মানসিক প্রশান্তি মিলবে। তবে এর রক্ষনাবেক্ষণ তাদের জন্য বড় চ্যালেন্জ।

তিনি আরো বলেন- প্রতি মাসেই নতুন নতুন ফুল গাছ আনছি। দুর্লভ ফুল গাছের চারা আনার চেষ্টা করছি। ভবিষ্যতে বাগানের পরিসর আরো বাড়াবো। এজন্য সবার সহযোগিতা প্রত্যাশা করছি। এটিকে সুন্দর করে রোগীদের রোগ উপশমে সহায়তা করা এর মূল উদ্দেশ্য। আমি বলতে পারি এটা আামার হাতে গড়া এবং আমরা সকলে মিলে এই বাগানটি সুন্দরভাবে রাখার চেষ্টা করব।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

February 2018
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  

সর্বশেষ খবর

………………………..

shares