সবজির বাজারে স্বস্তি, কমেছে পেঁয়াজের দাম

প্রকাশিত: 8:36 PM, December 30, 2017

ক্রাইম সিলেট ডেস্ক : সাধারণ ক্রেতাদের নাগালের মধ্যে রয়েছে অধিকাংশ সবজি দাম। বেশির ভাগ সবজিই এখন ২০ থেকে ৩০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। সবজির পাশাপাশি কমেছে কাঁচা মরিচের দামও। প্রতিকেজি কাঁচা মরিচের দাম কমে দাঁড়িয়েছে ৭০ থেকে ৮০ টাকায়। যা ডিসেম্বর মাসের শুরুতে ছিল ১৫০ থেকে ১৬০ টাকা।

বেশ কিছুদিন ধরে ১৪০ থেকে ১৫০ টাকা কেজি দরে বিক্রি হওয়া পাকা টমেটোর দাম কমে ৪০ থেকে ৪৫ টাকা নেমে এসেছে। তবে বাজারে আসা নতুন পাকা টমেটোর দাম এখনও বাড়তি। প্রতিকেজি নতুন পাকা টমেটো বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকায়।

রাজধানীর বাজারগুলোতে নতুন পেঁয়াজের সরবরাহ বাড়ায় দেশি ও আমদানি করা উভয় ধরনের পেঁয়াজের দাম কিছুটা কমেছে। তবে এখনও বাজারভেদে ৭০ থেকে ৭৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ। এমনকি অধিকাংশ বাজারে দেশি পুরাতন পেঁয়াজ পাওয়া যাচ্ছে না।

শুক্রবার (২৯ ডিসেম্বর) রাজধানীর কারওয়ান বাজার, শান্তিনগর, রামপুরা, মালিবাগ হাজীপাড়া এবং খিলগাঁও অঞ্চলের বিভিন্ন বাজার ঘুরে এবং ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।

শুক্রবার রাজধানীর বাজারগুলোতে প্রতিকেজি নতুন দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকায়, যা চলতি মাসের প্রথম সপ্তাহে ছিল ৯০ থেকে ১০০ টাকা কেজি। আর আমদানি করা পেঁয়াজের দাম ৯০ টাকা থেকে কমে দাঁড়িয়েছে ৬০ থেকে ৬৫ টাকায়। দেশি পুরাতন পেঁয়াজের দাম কিছুটা কমে বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকায়।

২০ থেকে ৩০ টাকা কেজিতে পাওয়া যাচ্ছে- শালগম, মুলা, পেঁয়াজের কালি, পেঁপে, বেগুন। প্রতিকেজি শালগম বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা। মুলা বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা কেজি। তবে সপ্তাহের ব্যবধানে মুলার দাম কিছুটা বেড়েছে। আগের সপ্তাহে প্রতিকিজে মুলার দাম ছিল ১০ থেকে ১৫ টাকা।

বাজারে নতুন আসা পেঁয়াজের কালি বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা কেজি দরে। আগের সপ্তাহে এ সবজিটির দাম ছিল ৩০ থেকে ৩৫ টাকা কেজি। এছাড়া কাঁচা পেঁপের দাম আগের মতোই ২০ থেকে ২৫ টাকায় রয়েছে। বেগুনও আগের ৩০ থেকে ৩৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

তবে ২০ টাকা কেজিতে নেমে আসা শিমের দাম কিছুটা বেড়েছে। প্রতিকেজি শিম বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকায়। আর বিচিসহ মিশ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়। লাউ এর দাম আগের মতোই রয়েছে, ৩০ থেকে ৫০ টাকা।

দাম অপরিবর্তীত রয়েছে ফুলকপি ও বাঁধাকপির। প্রতিপিচ ফুলকপি বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকায়। একই দামে পাওয়া যাচ্ছে বাঁধাকপি। নতুন আলুর দাম কমে হয়েছে ২০ টাকা। আর পুরাতন আলু বিক্রি হচ্ছে ১০ থেকে ১২ টাকা কেজি দরে।

শান্তিনগর কাঁচাবাজারের ব্যবসায়ী মো. আজগর আলী বলেন, সব ধরনের সবজির দামই এখন কম। শীতের সবজির সরবরাহ বাড়ার কারণে দাম কমেছে। ফুলকপি, বাঁধাকপি, শিম, শালগম বেশ আগেই বাজারে এসেছে। এখন নতুন পাকা টমেটো বাজরে আসতে শুরু করেছে। ফলে মজুদ করা পাকা টমেটোর দাম কমে চার ভাগের এক ভাগে চলে এসেছে। নতুন পাকা টমেটোর দাম বাড়তি থাকলেও খুব শিগগির এর দাম কমে যাবে।

বিজ্ঞাপন

আর্কাইভ

December 2017
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  

সর্বশেষ খবর

………………………..