সিলেট বিভাগীয় পাসপোর্ট অফিসে চরম অনিয়ম

প্রকাশিত: ১১:০৭ অপরাহ্ণ, ডিসেম্বর ২৭, ২০১৭

Sharing is caring!

ক্রাইম সিলেট ডেস্ক : সিলেট পাসপোর্ট অফিসে সুরমা মার্কেটের ব্যবসায়ী জাকির হোসেন এর একটি পাসপোর্ট রিনিউ করার জন্য নিজ হাতে দাখিল করে।রিসিটে লেখা সম্ভাব্য কালেকশন তারিখ ০৪-১২-২০১৭ ইংরেজী।

তিনি জানান কিন্তু গত কয়েকদিন একজন সিনিয়র আইনজীবীর সাথে উনার আলাপ হয় একমাসের উপরে হয়ে গেলো পাসপোর্ট পাচ্ছিনা কেনো দেরী করছে বুঝতেছিনা। তিনি বললেন “কার মাধ্যমে জমা দিয়েছেন”? আমি বললাম ” নিজে “! তিনি বললেন ঐখানে সিন্ডিকেট আছে ওদের টাকা না পেলে আপনার পাসপোর্ট হবেনা।

তিনি একজন লোকের নাম্বার দিয়ে বললেন কথা বলেন পাসপোর্টের খবর জানতে পারবেন। ফোন দিলে অপরপ্রান্তের ভদ্রলোক আমার পরিচয় শুনে বললেন একটু পর জানাচ্ছি ” তিনি সন্ধ্যার সময় একটি ম্যাসেজ পাটালেন যাহাতে লেখা আছে আমার পাসপোর্ট এখনো আন্ডার প্রসেসিং রয়েছে অর্থাৎ এখনো সিলেট অফিসে পড়ে আছে”! তাকে ফোন করে জানতে চাইলে “তিনি বললেন আমি নিজে জমা দেয়ায় সমস্যা হয়েছে! অফিস কোন টাকা পায়নি তাই ফেলে রেখেছে! তিনি এডভাইস করলেন কাল সকালে অফিসে গিয়ে ডিডির সাথে দেখা করে বলেন”! তাই আজ সকালে পাসপোর্ট অফিসে গেলাম সকাল ০৯:৩০ টায়। ডিডি সাহেব অফিসে এসে বাহিরে গিয়েছেন।অপজিট রুমে অন্য অফিসারকে বললে তিনি রিসিট নিয়ে কম্পিউটার টিপলেন, একজন পিওন ডেকে আমার ফাইল নিয়ে আসতে বললেন ” তারপর ফাইল দেখলেন আর কম্পিউটর টিপে বললেন আপনার পাসপোর্ট ঢাকায় প্রিন্টিং এ আছে হলে আপনাকে ম্যাসেজ দিবে। ম্যাসেজ পাওয়ার তিনদিন পর এসে আপনার পাসপোর্ট নিয়ে যাবেন।

তবে যেহেতু আজ আপনি নিজে গিয়েছেন হয়তো পাটিয়ে দেবে আজ! আজ ওপেক্ষা করুন কাল দেখি কি হয়..! সেখান থেকে আমার কোর্ট চেম্বারে আসার পর আমার এক জুনিয়র আইনজীবী কম্পিউটর বিশেষজ্ঞ সে ঘটনা শুনে বললো ” দেখি আপনার রিসিট ” সে ম্যাসেজ দিয়ে রিপ্লাই দেখালো এখনো আমার পাসপোর্ট ফরম সিলেটে অফিসেই পড়ে আছে..! আমার প্রশ্ন তা হলে এই মিথ্যাচার কেনো..! দালাল না ধরে নিজে জমা দেয়ায় আমার এই দুর্গতি!!আমাদের নৈতিক অবস্থান এতো নিম্ন পর্যায়ে যে ” ডিজিটাল বা মহা ডিজিটাল করেও “চরিত্র সংশোধন করা যায়না”..! আমি একজন সহজ সরল ও নিরীহ ব্যবসায়ী তাই আমি জরুরী ভিত্তিতে পাসপোর্টের প্রয়োজনের নিজ হাতেই জমা দেই। আদৌ আর যাওয়া সম্ভব হবে কিনা জানিনা..!এই যদি অবস্থা হয় আমাদের তাহলে আর ডিজিটাল করে কি লাভ হলো!শুধু মেশিন আর সিষ্টেম ডিজিটাল করলে হবেনা এর পিছনে বসে যে সকল লোক মেশিন ও সিষ্টেম পরিচালনা করছেন তাদের নৈতিকতাও ডিজিটাল করতে হবে..! অন্যথায় সরকারের সকল সাফল্য হাস্যকর ব্যর্থতায় পর্যবসিত হবে..! জনগনের হয়রানি যদি না কমে তাহলে পদ্ধতি আর অত্যাধুনিক “ডিজিটাল” পদ্ধতির কোন মানেই নাই –সব অর্থহীন! এই পোষ্টের মাধ্যমে সরকারের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের বিষয়টির গুরুত্ব বিবেচনার জন্য সবিনয়ে অনুরোধ করছি। যদিও মনে হচ্ছে “অরন্যে রোদন” করছি।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

December 2017
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  

সর্বশেষ খবর

………………………..

shares